খালেদা জিয়াকে সাময়িক মুক্তি

0
72

বিএনপি নেত্রী ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে সাময়িকভাবে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তার দণ্ডাদেশ স্থগিত রেখে কিছু শর্ত সাপেক্ষে এই মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রথম পর্যায়ে ৬ মাসের জন্য তাকে মুক্তি দেওয়ার এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। পরবর্তীতে অবস্থা পর্যালোচনা সাপেক্ষে নতুন সিদ্ধান্ত নেবে সরকার।

আজ মঙ্গলবার (২৪ মার্চ) বিকালে আইনমন্ত্রী আনিসুল হক গুলশানে তার বাসভবনে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তের কথা জানান।

তিনি জানান, বয়স বিবেচনায় সদয় হয়ে সরকার খালেদা জিয়ার মুক্তির সিদ্ধান্ত নিয়েছে। ফৌজদারি কার্যবিধির ৪০৬ ধারায় তার সাজা ছয় মাস স্থগিত করা হয়েছে।

খালেদা জিয়াকে দেওয়া শর্ত দুটি হচ্ছে- ১. মুক্তির পর তাকে নিজ বাসায় অবস্থান করতে হবে, ২. এই সময়ের মধ্যে তিনি দেশের বাইরে যেতে পারবেন না।

আইনমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রীর নির্দেশে দণ্ডাদেশ স্থগিত রেখে খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়ে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে কখন তাকে জেল (বর্তমানে হাসপাতালে) থেকে ছাড়া হবে। ছাড়া পা্ওয়ার পর থেকে মুক্তির মেয়াদ কার্যকর হবে।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তারা আইনমন্ত্রণালয়ের নথি পাওয়ার পর প্রক্রিয়া শুরু করবেন। তবে চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে ফাইল পাঠানো হবে।

জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের সাজা নিয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

সেখানে সাবেক এই প্রধানমন্ত্রী অসুস্থ হয়ে পড়লে গত বছরের ১ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি করা হয়। সেখানেই তিনি চিকিৎসাধীন রয়েছেন।