ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধ করার দাবি

0
91
riksha

rikshaআগামি বিশ দিনের মধ্যে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধ করতে হবে। এমন দাবি জানিয়েছে বিদ্যুৎ অপচয়কারী অবৈধ ব্যাটারিচালিত রিকশা-ভ্যান প্রতিরোধ কমিটি।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনটির নেতারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, যে হারে অবৈধ ব্যাটারিচালিত রিকশা বেড়ে চলছে তাতে খুব অল্প সময়ের মধ্যে দেশের সব জায়গায় এই রিকশা ছড়িয়ে পড়বে। আর এতে প্রচুর পরিমাণে বিদ্যুৎ সংকট দেখা দিবে। লোডশেডিংয়ের মাত্রা বেড়ে যাবে কয়েকগুণ।

বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের সমালোচনা করে তারা বলে, ব্যাটারিচালিত রিকশাগুলো যে সব গ্যারেজে চার্জ দেওয়া হয় সেসব গ্যারেজ মালিকদের আবাসিক মিটার থাকলেও রাত ১১টার পর বিদ্যুৎ বিভাগের কিছু অসাধু কর্মচারীর যোগশাজসে বিদ্যুতের অবৈধ লাইনে চার্জ দেওয়া হয়। এর ফলে বিদ্যুৎ বিভাগের অসাধু কর্মকর্তারা লাভবান হলেও সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব আয়।

বক্তারা আরও বলেন, ব্যাটারিচালিত রিকশাগুলোর অনুমতিপত্র যারা দেয় তারা কারা? এদেরকে সনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে বিদ্যুৎ খাতে চরম অস্থিরতা দেখা দিবে। আর এর জন্য সরকারকেই জবাবদিহি করতে হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক এস এম হায়দারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় নেতা আলম, মো. জামাল, আবুল কালাম, বাবুল মিয়া প্রমুখ।

জেইউ/কেএফ