দক্ষিণ সুদানে সেনা সংঘর্ষে নিহত অর্ধসহস্র

0
88

South_Sudan_clasheদক্ষিণ সুদানে গত দুইদিন ধরে চলা সেনাসংঘর্ষে শত শত লোক নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। অসমর্থিত সূত্রের বরাত দিয়ে জাতিসংঘ এ তথ্য জানিয়েছে। খবর –বিবিসি।

 

জাতিসংঘের কূটনীতিকরা জানান, সুদানের রাজধানী যুবার কয়েকটি সূত্র থেকে তারা খবর পেয়েছেন মৃতের সংখ্যা ৪০০ থেকে ৫০০ মতো হতে পারে।

প্রেসিডেন্ট সালভা কীররের বিরোদ্ধে সেনা অভুত্থানের ঘটনাকে কেন্দ্র করে গত দু’দিন থেকে দক্ষিণ সুদানে এ সংঘর্ষ চলছে। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের প্রেসিডেন্ট বিবিসিকে জানিয়েছেন, এই সংঘর্ষের সূত্রে দেশটিতে গৃহযুদ্ধ দেখা দিতে পারে।

সুদান সরকারের তরফ থেকে জানানো হয়েছে, এ ঘটনায় প্রাক্তন অর্থমন্ত্রীসহ ১০ জন উর্ধ্বতন রাজনৈতিককে গ্রেপ্তার করা হয়েছে।

সরকারের তরফ থেকে আরও জানানো হয়েছে, তারা পলাতক ম্যাচারকে খুঁজছে। গত জুলাইয়ে মাচারকে তার মন্ত্রিসভাসহ বরখাস্ত করা হয়। এরপর মাচার জানিয়েছিলেন, তিনি ২০১৫ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা করছেন। আর এখন এসপিএলএম’র মধ্যে ভিন্নমতাবলম্বীদের নেতৃত্ব দিচ্ছেন।

প্রেসিডেন্ট কীর জানান, সাবেক ভাইস প্রেসিডেন্ট রিক ম্যাচারের পক্ষের একদল সৈন্য রবিবার গায়ের জোরে ক্ষমতায় আসার জোর চেষ্টা চালিয়েছিলো, কিন্তু তারা সফল হতে পারেনি। তিনি রাজধানীতে সকাল-সন্ধ্যা কারফিউ জারি করেছেন।

এদিকে, সহিংসতার ঘটনায় সহস্রাধিক মানুষ রাজধানীতে অবসি’ত জাতিসংঘের দুটি ভবনে আশ্রয় নিয়েছে।

এর আগে ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১২ সালের সেপ্টেম্বর পর্যন্ত এ অঞ্চলে সহিংসতায় ২,৬০০ এর বেশি লোকজন নিহত হয়েছে বলে জানা গেছে।