জাবিতে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা শুরু

0
123
jabI-university
জাবি শহীদ মিনার

jabI-university‘যুক্তি আমার তরুণ প্রাণে অরুণ আলোর দীপ্তি’এই স্লোগনানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গনাইজেশন (জেইউডিও) আয়োজন করেছে ‘রুচি জাতীয় বিতর্ক প্রতিযোগিতা -২০১৪’।

সোমবার জাতীয় পর্যায়ের এ বিতর্ক প্রতিযোগীতা শুরু হয়। এবারের আয়োজনের মূল প্রতিবাদ্য বিষয় তারুণ্য।

এবারের আয়োজনে অংশগ্রহণ করছে সারা দেশের প্রায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান। আয়োজনের আজ প্রথম দিনে বিশ্ববিদ্যালয়ের নবীনতম আবর্তনের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ‘নবীন বরণ ও বিতর্ক কর্মশালা’।

সারা দেশ থেকে আগত স্কুলের অংশগ্রহণে মঙ্গলবার থাকবে ‘আন্ত: স্কুল বিতর্ক প্রতিযোগিতা’। স্কুল বিতর্কে অংশগ্রহণকরবে সারা দেশ থেকে আগত ৩২টি শিক্ষা প্রতিষ্ঠান। মঙ্গলবার থাকবে কলেজ পর্যায়ের বিতর্ক। কলেজ পর্যায়ের বিতর্কে সারা দেশের ৩০টি স্বনামধন্য কলেজ অংশগ্রহণ করবে। বুধবার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক অংশগ্রহণে অনুষ্ঠিত হবে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা।

এছাড়াও শুক্রবার অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা মূল আর্কষণ ‘আন্ত:বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা’। আন্ত: বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় বিতর্ক প্রতিযোগিতার ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণকরবে। এবারের আয়োজনে দেশের অর্ধশতাধিক পাবলিক, প্রাইভেট, মেডিকেল কলেজ ও ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় অংশগ্রহণকরবে।

আগামিশনিবার বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে সমাপনী ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠান।

এতেপ্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য, ডাক ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিশেষ অতিথি থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ডা.এনামুর রহমান, , উপ- উপাচার্য অধ্যাপক ড. মো.আবুল হোসেনসহ আরও অনেকে।

সাকি/