অমিত শাহকে অপসারণের দাবি কংগ্রেসের

0
97

ভারতের রাজধানী দিল্লিতে ভয়াবহ দাঙ্গা রুখতে ব্যর্থ হওয়ায় প্রধান বিরোধীদল কংগ্রেসের পক্ষ থেকে দেশটির প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অপসারণের দাবি জানানো হয়েছে।

আজ (বৃহস্পতিবার) কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধীর নেতৃত্বে প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের কাছে স্মারকলিপি দিয়ে এ দাবি জানান।

সোনিয়া গান্ধী বলেন, ‘মাননীয় প্রেসিডেন্টের কাছে আমরা নাগরিকদের জীবন, স্বাধীনতা ও সম্পত্তি রক্ষার অনুরোধ জানিয়েছি। এর পাশাপাশি দিল্লির এই ভয়াবহ পরিস্থিতির জন্য আমরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে অপসারণের দাবি জানিয়েছি। আমরা বলেছি, গত চারদিন ধরে বিভিন্ন এলাকায় আগুন জ্বললেও কেন্দ্রীয় সরকার ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সরকার নীরব দর্শকের ভূমিকা পালন করছে।’

স্মারকলিপিতে বলা রয়েছে, ‘প্রেসিডেন্ট, সরকারের বিবেককে রক্ষা করা এবং সরকারকে তার সাংবিধানিক দায়িত্ব স্মরণ করিয়ে দেওয়ার জন্য ভারতীয় সংবিধানে আপনাকেই সর্বোচ্চ দায়িত্ব দেওয়া হয়েছে।’

এদিকে লোকসভার কংগ্রেসে দলনেতা অধীর চৌধুরী আজ কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দিল্লি হাইকোর্টের বিচারপতি এস মুরলীধরের বদলি করা নিয়ে আক্ষেপ করে বলেন, যদি নিজের সত্যধর্ম পালন করলে বিচারপতিকে সরিয়ে দেওয়া হয়, তাহলে ভারতবর্ষের সাধারণ মানুষ কোথায় যাবেন?

অর্থসূচক/এএইচআর