বিশ্বকে বদলে দেবে গুগলের ছয় আবিষ্কার

0
111

ছয় ধরনের প্রকল্প নিয়ে এগিয়ে যাচ্ছে সবচেয়ে বৃহৎ ইন্টারনেট জায়ান্ট কোম্পানি গুগল।যা পুরো বিশ্বকে নতুন করে বদলে দেবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ল্যারি পেজ। তিনি বলছেন, ইতোমধ্যেই কিছু প্রকল্পের কাজ হাতে নিয়েছেন তারা। পরিকল্পনা অনুযায়ী কাজ করলে একদিন অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছানো যাবে বলে আশা করেন তিনি।

পাঠকের সুবিধার্ধে অর্থসূচকের পক্ষ থেকে জানানো হচ্ছে এই ছয় প্রকল্পের কথা:

এক. গুগলের চালকবিহীন গাড়ি:

chalokbihin gari_52696ইন্টারনেট জায়ান্ট গুগল গত কয়েক বছর ধরে চালকবিহীন গাড়ি নিয়ে কাজ করছে৷ তাদের এই গাড়িটি ইতিমধ্যে হাইওয়েতে নিরাপদভাবে চলাচলও করেছে৷ এবার, শহরের রাস্তায় চলার চেষ্টা করছে আধুনিকতম গাড়িটি।

এ সম্পর্কে নির্বাহী প্রধান ল্যারী পেজ বলেন, চালকবিহীন গাড়ির পরীক্ষা সফল হওয়ায় গুগলকে অনেক ধন্যবাদ। এর ফলে প্রতি বছর ট্রাফিক দুর্ঘটনায় মৃত্যুহার অনেক কমে আসবে। গুগল বলছে, পথচারী পারাপারের রাস্তায় এটাকে আবারও পরীক্ষা করে তবেই রাস্তায় নামাবে তারা।

দুই. উড়ন্ত বাইক:

পেজ আরও বলেন, গুগল কিছু বায়বীয় বাইসাইকেল তৈরির চিন্তা ভাবনা করেছে যেটা লোকদের অনেক উৎসাহিত করবে। আর এটা অনেকটা বিকল্প আবিষ্কার হবে হবে বলেই জানান তিনি। তিনি বলেন, গুগল এ সাইকেল তৈরির কাজে এখনো হাত দেয়নি। তবে খুব শিগগিরই এটা তৈরির চিন্তা-ভাবনা করছে প্রতিষ্ঠানটি।

তিন, স্মার্ট কনট্যাক্ট লেন্স:

গুগল একজোড়া স্মার্ট কনট্যাক্ট লেন্স তৈরির কাজ চালিয়ে যাচ্ছে। ডায়াবেটিক রোগীদের গ্লুকোজের মাত্রাটাকে ঠিক রাখতে এটি  সাহায্য করবে বলে জানিয়েছে পেজ। তিনি জানান, এটি কিভাবে সেন্সর যোগ করবে এবং কনট্যাক্ট লেন্সগুলোর উপরে কিভাবে মাইক্রো-ক্যামেরা সেট করবে তা ইতোমধ্যে একটা পেটেন্ট অ্যাপ্লিকেশনে দেখিয়েছে গুগল ।fbike

চার,ইন্টারনেট বেলুন:

গুগল সারা বিশ্বে ইন্টারনেট সুবিধা দেওয়ার পদক্ষেপ নিয়েছে। ইন্টারনেট বেলুনের আওতায় তারা বিশ্বের দুই-তৃতীয়াংশ জায়গায় ইন্টারনেটে প্রবেশাধিকারের সুযোগ দিয়ে অভিষ্ট্য লক্ষ্যে পৌঁছবে বলেও আশা করছেন পেজ।

পাঁচ. গুগল গ্লাস:

গুগল গ্লাস গুগলের এমন একটি আবিষ্কার যা মানুষকে প্রযুক্তির অনেক কাছাকাছি পৌঁছে দিবে। এমনটা আর কখনই ঘটেনি। চলতি বছরেই ভার্জিন আটলান্টিক এই গ্লাস ব্যবহারের পরীক্ষা শুরু করেছে।

ছয়. গিগাবাইট ইন্টারনেট স্পীড:

গুগল ফাইবারের লক্ষ্যই হল গিগাবাইটে ইন্টারনেটের স্পীড সরবরাহ করা। গুগলের আল্ট্রা-হাই-স্পীড ইন্টারনেট সেবা ফাইবার আমাদের এই তথ্যই দিবে যে ইতোপূর্বে আমরা কখনই আগে এত দ্রুত স্পীড দেখিনি।