শিশুদের ওপর প্রভাব ফেলছে না করোনা ভাইরাস!

আন্তর্জাতিক ডেস্ক

0
130

চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে, আক্রান্তের সংখ্যা সাড়ে ৩৭ হাজারের বেশি। গত ২৪ ঘন্টায় ভাইরাসের সংক্রমণে ১০০ জনের বেশি প্রাণ হারিয়েছে। চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এই ভাইরাসে এ পর্যন্ত চীনে ৮১১ জনের প্রাণহানি ঘটেছে।

যদিও এই ভাইরাসে আক্রান্ত হয়ে আট শতাধিক মানুষ মারা গেছে কিন্তু শিশুদের আক্রান্ত হওয়ার খবর এখন পর্যন্ত তেমনটা মেলেনি।

বিষয়টি অদ্ভুত হলেও সত্যি যে, করোনা ভাইরাস শিশুদের ওপর খুব একটা প্রভাব ফেলছে না। এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার জানিয়েছে, ২২ জানুয়ারির আগে চীনে করোনা ভাইরাসে ৩৫,০০০ জন সংক্রমিত হয়েছে। কিন্তু এদের মধ্যে ১৫ বছরের কম বয়সী কোনও শিশুর আক্রান্ত হওয়ার খবর মিলেনি।

এরপরে (২২ জানুয়ারির পর) শিশুদের ওই ভাইরাসে আক্রান্ত হওয়ার কিছু ঘটনা ঘটেছে। চীনে মূলত দু’জন নবজাতকের শরীরে এই ভাইরাস সনাক্ত হয়েছে।

এক প্রতিবেদনে দ্য ইনকুইসিটার জানিয়েছে, প্রাপ্তবয়স্কদের প্রতিদিন সংক্রামিত হওয়ার সংখ্যা বিবেচনায় শিশুদের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার সংখ্যাটি অবিশ্বাস্যভাবে কম রয়েছে।

এ বিষয়ে ইয়েল স্কুল অফ মেডিসিন-এর সংক্রামক রোগ বিষয়ের সহযোগী অধ্যাপক রিচার্ড মার্টিনেলো বলেন, আমরা আমাদের পর্যবেক্ষণে যা দেখেছি তা হলো-এটি মূলত প্রাপ্তবয়স্কদের ওপর প্রভাব ফেলছে। কী কারণে এটা ঘটছে তা আমাদের কাছে অস্পষ্ট।

তবে মার্টিনেলো সতর্ক করেন যে, এই তথ্যই সবকিছু স্পষ্ট করে না। কারণ মারাত্মক ভাইরাসটিতে আক্রান্তদের খবর প্রাপ্তবয়স্কদের জন্য নির্ধারিত হাসপাতালগুলি থেকে পাওয়া যাচ্ছে যেখানে খুব কমই বাচ্চাদের চিকিত্সা করা হয়।

তিনি বলেন, চীন থেকে এখনও পর্যন্ত প্রকাশিত প্রতিবেদনগুলো প্রাপ্তবয়স্কদের জন্য নির্ধারিত হাসপাতাল থেকে এসেছে। পেডিয়াট্রিক (শিশু) হাসপাতাল থেকে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো খবর মিলেনি।

অর্থসূচক/কেএসআর