ডিএসইতে লেনদেন কিছুটা কমেছে

শেয়ারের দর বেড়েছে ৪৮ শতাংশ

0
105
Weekly-Market.jpg

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪৮ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন দশমিক ১৫ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

Weekly-Market.jpg

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ২ হাজার ২২২ কোটি ৬ লাখ ৩১ হাজার ১৭৭ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ২২৫ কোটি ৪৫ লাখ ৬১ হাজার ৬৩৬ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৩ কোটি ৩৯ লাখ ৩০ হাজার ৪৫৯ টাকা বা দশমিক ১৫ শতাংশ। এবং গড়ে লেনদেন কমেছে ৬৭ লাখ ৮৬ হাজার ৯২ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৪৫ কোটি ৯ লাখ ১২ হাজার ৩২৭ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৪১ লাখ ২৬ হাজার ২৩৫ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৩ দশমিক ৯ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৮৪৬ কোটি ৩০ লাখ ৪৩ হাজার ১৭৭ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৭৯১ কোটি ৭২ লাখ ২১ হাজার ৬৩৬ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১১ দশমিক ২৮ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২৫০ কোটি ৫৭ লাখ ৬০ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২৩৮ কোটি ৩৮ লাখ ৬৫ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৪ দশমিক ৭৮ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১০৬ কোটি ১৮ লাখ ৮২ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৭৫ কোটি ৩২ লাখ ৬৬ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৮৫ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৮ কোটি ৯৯ লাখ ৪৬ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ২০ কোটি ২ লাখ ৯ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৪৮ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আলোচ্য সময়ে ৩৬০ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৭৩টি, কমেছে ১৫২টি, অপরিবর্তিত রয়েছে ৩৩টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।

অর্থসূচক/আতাউর রহমান