গুম ও অপহরণরোধে সিএমপির ৫ নির্দেশনা

0
109

CMPচট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) গুম ও অপহরণরোধে ৫টি নির্দেশনা জারি করেছে। শুক্রবার সিএমপির এক বৈঠকে এ নির্দেশনা জারি করা হয়। চট্টগ্রাম ছাড়াও সিলেটসহ আরও কয়েকটি জেলা থেকে এই ধরনের সিদ্ধান্ত গৃহীত হয়।

সিএমপির পাঁচটি নির্দেশনা হলো-চট্টগ্রাম মহানগরীর সকল মাইক্রোবাসে থাকা কালো গ্লাস খুলে ফেলতে হবে। সাদা পোষাকে সকল প্রকারের পুলিশি অভিযান সংরক্ষিত রাখা হয়েছে। তবে অভিযানে অংশগ্রহণকারী সকল পুলিশের সাথে পরিচয়পত্র থাকতে হবে। মহানগর এলাকার সকল প্রবেশ পথে চেক পোষ্ট বসানো হবে। কোনো সিভিল গাড়িতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য থাকলে তাদের পরিচয় জেনে নিতে হবে। বাইরের কোনো পুলিশের টিম মহানগরীতে অভিযানে আসলে তা উপ-পুলিশ কমিশনারকে জানাতে হবে।

চট্টগ্রামের অতিরিক্ত ডিসি বাবুল আকতার বলেন, এখন থেকে কোনো সাদা পোশাকধারী পুলিশ মাঠে থাকবে না। অভিযানেও কোনো সাদা ইউনিফর্ম ব্যবহার করবে না পুলিশ। এছাড়া কোনো সিভিল গাড়িতে পোশাক পরা পুলিশ দেখলেও তাদের পরিচয়পত্র দেখে নিতে হবে।

পুলিশ কমিশনার শফিকুল ইসলামের সভাপতিত্বে এ সময় অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম ও অপারেশন) বনজ কুমার মজুমদার, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) একেএম শহিদুর রহমান, সহকারি পুলিশ কমিশনার ও থানার অফিসার ইনচার্জরা (ওসি) উপস্থিত ছিলেন।