ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার রেকর্ড

0
22

ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে উদ্বোধনী জুটিতে রেকর্ড গড়েছে সফরকারী অস্ট্রেলিয়া। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতের দেয়া ২৫৬ রানের লক্ষ্যে খেলতে নেমে বিনা উইকেটে ৭৪ বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় অ্যারন ফিঞ্চের দল।

ভারতের মাটিতে এটাই অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় জয়। ২০০৭ সালে ভাদোদারাতে ভারতের বিপক্ষে পাওয়া ৯ উইকেটের জয়টি এতদিন সবচেয়ে বড় ছিল অস্ট্রেলিয়ার। ভারতের মাটিতে সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটিতেও রেকর্ড গড়েছেন দুই ওপেনার অ্যারন ফিঞ্চ এবং ডেভিড ওয়ার্নার। এর আগে ২০১৭ সালে ব্যাঙ্গালুরুতে ২৩১ রানের উদ্বোধনী জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান।

বিরাট কোহলিদের বিপক্ষে এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেছে সফরকারীরা। ব্যাট হাতে ইনিংসের শেষ পর্যন্ত ১২৮ রানে অপরাজিত থাকেন ওয়ার্নার। তাঁর সঙ্গী ফিঞ্চও পেয়েছেন সেঞ্চুরি। ১১০ রান নিয়ে জয়ের বেশে মাঠ ছাড়েন তিনি। ফিঞ্চ এবং ওয়ার্নারের দুর্দান্ত ব্যাটিংয়ের সামনে একেবারেই সুবিধা করতে পারেননি ভারতের বোলাররা। ৮ ওভার বোলিং করে সবচেয়ে ৪১ রান খরচ করেন রবীন্দ্র জাদেজা। রান খরচের দিক থেকে তিনিই ভারতের সফলতম বোলার।

এর আগে ম্যাচের প্রথমে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান অস্ট্রেলিয়ার অধিনায়ক ফিঞ্চ। এরপর খেলতে নামার পরে অস্ট্রেলিয়ার বোলিং তাণ্ডবের মুখে পড়ে কোহলি বাহিনী। মিচেল স্টার্ক, কেন রিচার্ডসন এবং প্যাট কামিন্সের আগুনে বোলিংয়ে ৫ বল হাতে রেখে ২৫৫ রানে অলআউট হয় স্বাগতিকরা।

১০ ওভারে ৫৬ রান খরচায় ৩ উইকেট নেন স্টার্ক। অপরদিকে ২টি করে উইকেট পান রিচার্ডসন এবং কামিন্স। এছাড়া অ্যাডাম জাম্পা ও অ্যাস্টন অ্যাগার নেন একটি করে উইকেট। অস্ট্রেলিয়ার দারুণ বোলিংয়ের সামনে একমাত্র শিখর ধাওয়ান ছাড়া আর কেউই হাফ সেঞ্চুরি করতে পারেননি। ৯১ বলে ৭৪ রানের ইনিংস খেলেন এই ওপেনার। দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ রান আসে লোকেশ রাহুলের ব্যাট থেকে।

অর্থসূচক/এএইচআর