আরও বেশি গোপনীয় হয়ে উঠছে ফেসবুক

0
95
facebook

facebookআবার সুসংবাদ দিয়েছে ফেসবুক। সম্প্রতি ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষায় সিস্টেমে কিছুটা পরিবর্তন নিয়ে হাজির হয়েছে ফেসবুক। বুধবার ডেভেলপারদের সম্মেলনে সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি নতুন গোপনীয়তা বৈশিষ্ট্য প্রকাশ করা হয়। ফেসবুক বলছে, তারা একটি বেনামী লগিন ফিচার সিস্টেম চালু করেছে যার মাধ্যমে ফেসবুকে লগ ইন করা যায়। খবর ইউএসএ টুডের।

ফেসবুক আরও জানিয়েছে,  নতুন এ সিস্টেমের আওতায় অ্যাপসের সাথে ইচ্ছামত তথ্য বিনিময় করা যাবে। এক্ষেত্রে অ্যাপ্লিকেশন অনুমতি পরিচালনার জন্য ফেসবুকের ভেতরে একটা নতুন ড্যাশবোর্ড ব্যবহার করা যাবে বলেও জানিয়েছে ফেসবুক।

ফেসবুক ডেভেলাপারদের সম্মেলনে আরও বলা হয়েছে-

বেনামী লগ ইন পদ্ধতি:  ব্যক্তিগত তথ্য বিনিময় ছাড়া বেনামে ফেসবুক খোলা যাবে এই অ্যাপের মাধ্যমে। সম্মেলনে উন্নয়ন কর্মীদের সম্বোধন করে প্রধান নির্বাহী অফিসার মার্ক জাকারবার্গ বলেন,  কোনো ধরনের ভয় ছাড়াই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। তবে এই অ্যাপ এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

ফেসবুক লগ ইন: অ্যাপ আপনার সম্পর্কে তথ্য দিলেই একটি সুন্দর টোন বেজে উঠবে। ফেসবুকের একটি ব্লক পোস্টে ঘোষণা করা হয়েছে, ২০১৩ সালে ফেসবুক ব্যবহার করেই এর ব্যবহারকারীরা অ্যাপ ও ওয়েবসাইটে ঢুকেছে প্রায় এক হাজার কোটিরও বেশি বার। এমনকি ইচ্ছা করলেই আপনি আপনার পছন্দ মতো ডাটাও পরীক্ষা করতে পারবেন।

অ্যাপ কন্ট্রোল প্যানেল: ফেসবুকে একটা নতুন কেন্দ্রীয় জায়গা থাকবে যেখানে থেকে ব্যবহৃত অ্যাপটি নিয়ন্ত্রণ করা যাবে। আর প্রত্যেকটি অ্যাপের জন্য আপনার অনুমতিকে নিয়ন্ত্রণ করবে এই ড্যাশবোর্ডটি। এমনকি অ্যাপটি মুছে ফেলতেও এটি কাজ করবে।

ফেসবুক জানিয়েছে, কিছুদিনের মধ্যেই তারা এ নতুন পদ্ধতি চালু করতে যাচ্ছে।