উত্তাল পশ্চিমবঙ্গ, ট্রেন ও বাসে আগুন

0
78

ভারতের বহুলালোচিত নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদে উত্তাল হয়ে ওঠা পশ্চিমবঙ্গে গোলযোগ অব্যাহত রয়েছে। রাজ্যের বিভিন্ন স্থানে বিক্ষোভকারীরা অবরোধ করে ও ভাঙচুর চালায়। এ সময় প্রতিবাদী জনতা কয়েকটি জায়গায় সড়ক ও রেল লাইনে টায়ার জ্বালিয়ে আগুন ধরিয়ে অবরোধ সৃষ্টি করে।

এছাড়া আজ ৫টি ট্রেনসহ ১৫টি বাসে বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দেয়। রাজ্যের বিভিন্ন জেলায় সড়ক অবরোধ, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। পরিস্থিতি সামাল দিতে পুলিশ বিক্ষোভকারীদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহিংসতা বন্ধ করে সবাইকে শান্তিপূর্ণ আন্দোলনের আহ্বান জানিয়েছেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘গণতান্ত্রিক পথে আন্দোলন করুন। কিন্তু আইন নিজের হাতে তুলে নেবেন না। সড়ক অবরোধ, রেল অবরোধ করবেন না। সাধারণ মানুষের ভোগান্তি বরদাস্ত করা হবে না। যাঁরা গন্ডগোল করছেন, রাস্তায় নেমে আইন হাতে তুলে নিচ্ছেন, তাঁদের কাউকে ছেড়ে দেওয়া হবে না। বাসে আগুন লাগিয়ে, ট্রেনে পাথর নিক্ষেপ করে, সরকারি সম্পত্তি নষ্ট করলে, আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব নিশ্চিতে সম্প্রতি আইন সংশোধন করেছে ভারত। ১২ ডিসেম্বর রাতে প্রেসিডেন্টের স্বাক্ষরের পরেই আইনে পরিণত হয়েছে বিতর্কিত বিলটি। তারপর থেকেই সহিংসতা বেড়েছে সমগ্র ভারতে।

অর্থসূচক/এএইচআর