শেয়ারহোল্ডার নির্বাচনে সিএসইর নির্বাচন কমিশন ও আপিল কমিটি গঠনের সিদ্ধান্ত
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনে কমিশন গঠনের সিদ্ধান্ত সিএসইর

CSEডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদের চার জন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনের জন্য নির্বাচন কমিটি ও আপিল কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ। সোমবার সিএসই’র পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদে চার জন ট্রেকহোল্ডার বা শেয়ারহোল্ডার পরিচালক থাকবে। এই চার জনকে নির্বাচিত করার জন্য একটি নির্বাচন কমিটি ও আপিল কমিটি গঠন করতে হবে। ওই কমিটিতে অডিট কোম্পানি, অবসরপ্রাপ্ত বিচারপতি অথবা আইনজীবী থাকতে হবে।

সিএসই সূত্রে জানা যায়, এই তিন শ্রেণীর যে কোনো এক শ্রেণীর জনবল দিয়ে তারা এই কমিটিগুলো করবে।

এদিকে একটি সূত্র জানায়, নির্বাচন কমিটি ও আপিল কমিটি গঠনের জন্য অবসরপ্রাপ্ত বিচারপতি অথবা আইনজীবীদের কথা ভাবছে সিএসই কর্তৃপক্ষ। একজনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করবে সিএসই।

ওই কমিটিই নির্বাচনের তারিখ নির্ধারণ করবে। তবে তার আগে নির্বাচনের নীতিমালা তৈরি করতে হবে। নীতিমালা ঠিক না করে নির্বাচনের তারিখ নির্ধারণ করা যাবে না। গঠিত কমিটি সিএসইর নির্বাচন সংক্রান্ত নীতিমালা তৈরিসহ নির্বাচন পরিচালনা ও ফলাফল ঘোষণা করবেন। নির্বাচনের পর কোনো প্রার্থীর নির্বাচন বিষয়ে অভিযোগ করলে পরবর্তীতে তারা আপিল বিভাগে আপিল করবে।

এ বিষয়ে সিএসই’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন অর্থসূচককে বলেন, চার জন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচন করার জন্য সিএসই’র পরিচালনা পর্ষদ দুইটি কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। এই কমিটি নির্বাচনের সকল কার্যক্রম পরিচালনা করবে।

তিনি বলেন, যথাসময়ে আমরা সব কাজ শেষ করবো। এতে আইনের কোনো ব্যত্যয় ঘটানো হবে না। সোমবার সিএসই’র পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয় বলে জানান তিনি।

জিইউ

 

 

এই বিভাগের আরো সংবাদ