চলছে পেনিনসুলার আইপিও লটারির ড্র

0
93

Pennisula_drawহোটেল পেনিনসুলা চিটাগং লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র শুরু হয়েছে। আজ বুধবার সকাল ১০টায় রাজধানীর রমনায় অবস্থিত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ মিলনায়তনে শরু হয়েছে লটারির ড্রএর অনুষ্ঠান।  অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন কোম্পানির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন।

তিনি বলেন, ভবিষ্যত বিনিয়োগকারীদের পরামর্শ অনুযায়ী কোম্পানিকে পরিচালনা করা হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত রয়েছেন, কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মুস্তফা তাহসিন আহসান, নিবার্হী পরিচালক মাহবুবুর রহমান, সচিব নুরুল আজিম।

এছাড়া ইস্যুয়ার কোম্পানি লংকাবাংলার ব্যবস্থাপনা পরিচালক হাসান জাহিদ চৌধূরী, পোস্ট ইস্যুয়ার কোম্পানি স্যাটকমের সহ-সভাপতি সদেশ রঞ্জন সাহা উপস্থিত রয়েছেন।

ঢাকা স্টক এক্সজেঞ্জ  (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের কর্মকর্তা রয়েছেন অনুষ্ঠানে।

জানা যায়, কোম্পানিটির ১৬৫ কোটি টাকার বিপরীতে  ৮৩৩ কোটি ৯০ লাখ ৫২ হাজার টাকার আবেদন জমা পড়েছে। যা নির্ধারিত আবেদনের চেয়ে ৫ দশমিক শূন্য ৫ গুণ। এর মধ্যে প্রবাসী বিনিয়োগকারীর ৪২ কোটি ৯৯ লাখ ৭৮ হাজার, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী ৭২ কোটি ৯০ লাখ ১২ হাজার। আর বাকী ৭১৮ কোটি ৬২ হাজার টাকা পড়েছে সাধারণ বিনিয়োগকারী ও মিউচুয়্যাল ফান্ড খাতে।

এর আগে ৩০ মার্চ থেকে কোম্পানির আইপিও আবেদন শুরু হয়ে শেষ হয় ৩ এপ্রিল। আর প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিল ১২ এপ্রিল পর্যন্ত।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫০৭ তম সভায় কোম্পানিটির আইপিওর অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটি ২০ টাকা প্রিমিয়ামসহ ৩০ টাকা মূল্যে ৫ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করেছে। এর মাধ্যমে তারা বাজার থেকে ১৬৫ কোটি টাকা উত্তোলন করবে।

২০১৩ সালের প্রথম দুই প্রান্তিকে (জানুয়ারি-জুন’১৩) পেনিনসুলা চিটাগং লিমিটেডের শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ২ টাকা ৪৯ পয়সা। গত বছরের ৩০ জুন কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ বা এনএভি দাঁড়ায় ৩২ টাকা ৭৩ পয়সা।

পেনিনসুলার লটারিতে কৃতকার্যরা শেয়ার বরাদ্দ পাবেন। এছাড়া বাকিরা সাত কর্মদিবসের মধ্যে পেয়ে যাবেন জমা দেওয়া অর্থ। অনলাইন ব্যাংক অ্যাকাউন্ট হলে সরাসরি আবেদনকারীর হিসেবে টাকা জমা হয়ে যাবে। অন্যান্য অ্যাকাউন্টের ক্ষেত্রে বিনিয়োগকারীকে দেওয়া হবে রিফান্ড ওয়ারেন্ট, যা ব্যাংকে জমা দিয়ে নগদায়ন করা যাবে।

অর্থসূচক/ এসএ/এমআরবি/