খোকার প্রথম জানাজা হবে জ্যামাইকা মুসলিম সেন্টারে

নিজস্ব প্রতিবেদক

0
110

অবিভক্ত ঢাকা সিটির সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে নিউইয়র্কের জ্যামাইকা মুসলিম সেন্টারে। তাঁর পরিবার ও যুক্তরাষ্ট্র বিএনপির পক্ষ থেকে এ কথা জানানো হয়।

খোকার পরিবার ও যুক্তরাষ্ট্র বিএনপির পক্ষ থেকে জানানো হয়, সোমবার নিউইয়র্কের স্থানীয় সময় বাদ আসর সাদেক হোসেন খোকার নামাজে জানাজার পর যত দ্রুত সম্ভব তার মরদেহ ঢাকার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হবে।

বিএনপি নেতা সাদেক হোসেন খোকার বড় ছেলে ইশরাক হোসেন ফেসবুকের মাধ্যমে জানিয়েছেন, নিউ ইয়র্কের স্থানীয় সময় রোববার রাত ২টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় সোমবার দুপুর ১টা ৫০) তার বাবার মৃত্যু হয়।

নিউ ইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারের তার চিকিৎসা চলছিল। শেষ পর্যায়ে চিকিৎসকরা তার আশা ছেড়েও দিয়েছিলেন বলে জানিয়েছেন পরিবার ও স্বজনেরা। মৃত্যুর সময় খোকার স্ত্রী ইসমত হোসেন, ছেলে ইশরাক হোসেন ও ইশফাক এবং মেয়ে শারিকাসহ স্বজনরা নিউ ইয়র্কের ওই হাসপাতালেই ছিলেন।

সাদেক হোসেন খোকার মৃত্যুর খবর পাওয়ার পর পরই হাসপাতালে ভিড় জমান যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মী, সাংবাদিক ও কমিউনিটির বিশিষ্টজনদের অনেকে। এছাড়া তার কিছু সময় আগে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানসহ দলের কয়েকজন নেতা ঢাকার সাবেক মেয়রকে দেখতে হাসপাতালে যান। এই মুক্তিযোদ্ধার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন নিউইয়র্কের নানা শ্রেণি পেশার মানুষ।

চিকিৎসার জন্য পর্যটক ভিসায় সপরিবারে যুক্তরাষ্ট্রে এসেছিলেন খোকা। পরে এখানে স্থায়ীভাবে বসবাসের জন্যে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছিলেন তিনি। যদিও শেষ পর্যন্ত তা মঞ্জুর হয়নি।

ঘনিষ্ঠজনরা বলছেন, মৃত্যুর আগে সাদেক হোসেন খোকা ইচ্ছা প্রকাশ করেছেন মারা গেলে যেন দেশে নিয়ে তাকে দাফন করা হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এরইমধ্যে জানিয়েছেন, নিউইয়র্কে সাদেক হোসেন খোকার পরিবার ট্রাভেল পারমিট এর জন্য আবেদন করলে বাংলাদেশ কনস্যুলেট প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

ঢাকার সাবেক মেয়র ও মন্ত্রী সাদেক হোসেন খোকা ২০১৪ সালের ১৪ মে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র আসেন। সেই থেকে তার চিকিৎসা চলছে। সপ্তাহ তিনেক আগে মুখে ঘা দেখা দিলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। গত ১৮ অক্টোবর হাসপাতালে ভর্তি করার কয়েকদিন পর ৬৭ বছর বয়সি সাদেক হোসেন খোকার শ্বাসনালী থেকে টিউমার সরিয়ে ফেলা হয়। শেষের দিকে বেশিরভাগ সময় অচেতন অবস্থায় ছিলেন তিনি।

এদিকে, পরিবার ও যুক্তরাষ্ট্র বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার নিউইয়র্কের স্থানীয় সময় বাদ আছর সাদেক হোসেন খোকার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে জ্যামাইকা মুসলিম সেন্টারে। এরপর যত দ্রুত সম্ভব তার মরদেহ ঢাকার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হবে।

অর্থসূচক/এমএস