সূচক কমলেও লেনদেন বেড়েছে সামান্য

0
73
DSE-Down
সূচক পতন

DSE-Downঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে লেনদেন শুরু হয়। তবে সব ধরনের সূচকের পতন দিয়ে লেনদেন শেষ হয়েছে এই বাজারে। এদিকে লেনদেন বেড়েছে ২ কোটি টাকার। অপর বাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও কমেছে সব ধরনের সূচক।
বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক ৪১ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৬২৪ পয়েন্টে। ডিএসইএস সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ১৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৬৮৮ পয়েন্টে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে এই দিন  লেনদেন হয়েছে ৪৩৫ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার। মোট লেনদেন হয়েছে ২৮৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৮টির কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির শেয়ার।

ডিএসইতে লেনদেনের সেরা ১০ কোম্পানির তালিকায় রয়েছে, লাফার্জ সুরমা সিমেন্ট, মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল, গ্রামীণ ফোন, সাউথ ইস্ট ব্যাংক, হাইডেলবার্গ সিমেন্ট, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা এবং কনফিডেন্স সিমেন্ট।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ২৩৫ পয়েন্টে। এই স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ২১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। দর বেড়েছে ৪২টির কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।