চাঁদপুরে পালিত হলো জাতীয় আইনগত সহায়তা দিবস

0
88

চাঁদপুর-লিগ্যাল এইডজাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে জেলা লিগ্যাল এইড চাঁদপুর শাখার উদ্যোগে শহরে র‌্যালি ও আলোচনা সভা করা হয়েছে।

সোমবার সকালে ইলিশ চত্বর থেকে র‍্যালিটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা আইনজীবি সমিতির মিলনায়তন সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে বক্তব্য রাখেন সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মফিজুল ইসলাম। তিনি বলেন, আমাদের জাতীয় অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক উন্নয়নের সুনির্দিষ্ট পরিকল্পনা নাই। তা সত্ত্বেও সচেতন নাগরিক হিসেবে আমরা সবাই অন্তত এতটুকু বুঝতে পারি যে, কোন দেশের উন্নয়ন ও আইনের শাসন পাশাপাশি চলে। তাই ন্যায় বিচারের প্রশ্নে বিজ্ঞ বিচারককে হতে হবে আপোষহীন, নির্ভীক ও পরিপূর্ণ পেশাদার। অর্থ, বিত্ত ও ক্ষমতার অধিকারী লোকদের ভয় পেলে চলবে না। সেই সাথে বিজ্ঞ আইনজীবীদের সংকীর্ণতার উর্দ্ধে উঠে সৎ, ন্যায়নিষ্ঠ ও পেশাদার বিচারকদের কাজে সহযোগীতা করে যেতে হবে। তাহলেই হয়তো একদিন আমরা আমাদের কাঙ্খিত উন্নয়ন ও আইনের শাসনের দেখা পাব।

চাঁদপুর জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাড. কামরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা জজ (নারি ও শিশু) রমনী রঞ্জন চাকমা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্টেট দীলিপ কুমার ভৌমিক, এ.এস.পি (সদর সার্কেল) সৈকত শাহীন।

এছাড়াও প্যানেল আইনজীবিদের পক্ষে স্বাগত বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. সায়েদুল ইসলাম বাবু, অ্যাড. জহিরুল ইসলাম, অ্যাড. ফজলুল হক সরকার, অ্যাড. ইকবাল বিন বাশার, অ্যাড. জয়নাল আবেদীন, অ্যাড. কামাল উদ্দিন আহম্মেদ, চাঁদপুর সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাড. মনিরা চৌধুরী, অ্যাড. কামরুল ইসলাম, চাঁদপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি শাহ্ মাকসুদুল রহমান।

সভা পরিচালনা করেন, সিনিয়র সহকারী জজ ও লিগ্যাল এইড অফিসার (ভারপ্রাপ্ত) মুনতাসির আহমেদ। কোরআন তেলায়ত করেন, বেঞ্চ সহকারী, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্টেট মো. ওমর ফারুক।

আলোচনা শেষে সেরা প্যানেল আইনজীবির ক্রেস্ট প্রদান করা হয় এবং স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালিত হয়।

এসএমজেএইচ/সাকি