চার লাখ বাসচালককে প্রশিক্ষণ দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক

0
33

সরকার একটি নিরাপদ সড়ক উপহার দিতে কাজ করছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম।

তিনি বলেন, এরই মধ্যে বাসচালকদের প্রশিক্ষণ দেওয়ার প্রকল্প হাতে নেয়া হয়েছে। এটি নিয়ে আমরা কাজ শুরু করেছি। প্রাথমিকভাবে এক লাখ চালককে প্রশিক্ষণ দেওয়া হবে। পরে আরও তিন লাখ চালক প্রশিক্ষণের আওতায় আসবে।

আজ রোববার জাতীয় প্রেস ক্লাবে নিরাপদ সড়ক চাই (নিসচা) আয়োজিত ‘রাউন্ড দ্য ওয়ার্ল্ড রাউন্ড টেবিল’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সচিব নজরুল ইসলাম বলেন, যানবাহনের চরিত্র অনুযায়ী সড়ক নির্মাণে সরকার ব্যাপকভাবে উদ্যোগী হয়েছে। এসব কর্মকাণ্ডে বিভিন্ন সুপারিশমালা দিয়ে আসছে যাতে করে সবার জন্য সড়ক চলাচল উপযোগী হয়। নিরাপদ সড়ক চাই মূলত সড়কে সমস্যা চিহ্নিত করে সমাধানের বিভিন্ন দিক সুপারিশমালার আলোকে সরকারের কাছে তুলেও ধরছে এবং গবেষণামূলক কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, আগামী ১ নভেম্বর থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর হতে যাচ্ছে। আমরা এ আইনের একটি দাঁড়ি ও কমার কোনো পরিবর্তন করিনি, সংসদে যেভাবে আইনটি পাস হয়েছে সেটাই রাখা হয়েছে। এ আইন মানার বিষয়ে আমাদের আরও সচেতন হতে হবে। শুধু পুলিশি ভয় দেখিয়ে আইন কার্যকর করা যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে নিসচা সভাপতি ইলিয়াস কাঞ্চন বলেন, আমাদের দীর্ঘদিনের দাবি একটি নিরাপদ সড়কের। ইতোমধ্যে সরকারে এটি নিয়ে কাজ শুরু করেছে ও চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করছে। আগামী ২৫ সালের মধ্যে প্রতিটি চালককে আমরা এ প্রশিক্ষণের আওতায় নিয়ে আসতে চাই। এজন্য সরকারের সঙ্গে আমরা একযোগে কাজ শুরু করেছি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নিসচা আন্দোলন, বিআরটিএ ও সেতু মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তারা।

অর্থসূচক/এনএম/কেএসআর