আজ বিকেলে দশ কোম্পানির পর্ষদ সভা

0
104
10 company Dividend

10 company Dividendপুঁজিবাজারে তালিকাভুক্ত দশ কোম্পানির পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে আজ সোমবার বিকেলে। ভিন্ন ভিন্ন সময়ে অনুষ্ঠিত হবে এই সভা। সভায় কোম্পানিগুলোর ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। এছাড়া বৈঠকে থেকে কোম্পানিগুলোর শেয়ারহোল্ডারদের জন্য সমাপ্ত বছরের লভ্যাংশ ঘোষণা আসতে পারে।

কোম্পানিগুলোর মধ্যে জনতা ইন্স্যুরেন্সের আড়াইটায়, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, রংপুর ফাউন্ডারি, রংপুর ডেইরী ফুড, বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স (বিজিআইসি) কোম্পানি লিমিটেড, সোনারবাংলার ৩টায়, ইস্টার্ন ইন্স্যুরেন্সের সাড়ে ৩টায়, ৪ টায় কর্নফুলী ইন্স্যুরেন্স এবং প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের এবং ফিনিক্স ইন্স্যুরেন্সের বৈঠক অুনষ্ঠিত হবে বিকেল সাড়ে ৪টায়।

জনতা ইন্সুরেন্স: জনতা ইন্স্যুরেন্স ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে ৫ টাকা ৬৬ পয়সা।২০১২ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। ওই বছর শেষে ইপিএস ছিল ৭৮ পয়সা। কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে শেয়ার লেনদেন করে। বর্তমান পিই রেশিও রয়েছে ২৮দশমিক ৮৯।

প্রিমিয়ার ব্যাংক: প্রিমিয়ার ব্যাংক ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ার প্রতি লোকসান করেছে ২ টাকা ৯  পয়সা। ২০১২ সালে ব্যাংকটি শেয়ারহোল্ডারদেরকে ১০  শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। ওই বছর শেষে ইপিএস ছিল ১ টাকা ৩০ পয়সা। ব্যাংকটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই ব্যাংক ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে শেয়ার লেনদেন করে। বর্তমান পিই রেশিও নেগেটিভ রয়েছে ।

রংপুর ফাউন্ড্রি: ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি১৩-সেপ্টেম্বর১৩) এই কোম্পানি শেয়ার প্রতি আয় করেছে ২ টাকা ২৭ পয়সা। ২০১২ সালে এই কোম্পানি শেয়ারহোল্ডারদেরকে ২১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ওই বছর শেষে শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছিল ২ টাকা ৮৪ পয়সা। কোম্পানিটি ১৯৯৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে শেয়ার লেনদেন করে। এই কোম্পানির বর্তমান মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ৩৩ দশমিক ৫।

রংপুর ডেইরি ফুড: ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে ৮৫ পয়সা। ২০১২ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। ওই বছর শেষে ইপিএস ছিল ১ টাকা। কোম্পানিটি ২০১১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে শেয়ার লেনদেন করে। বর্তমান পিই রেশিও রয়েছে ১৮ দশমিক ৭৯।

বিজিআইসি: ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে  ১ টাকা ৭৫ পয়সা। ২০১২ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১৬ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। ওই বছর শেষে ইপিএস ছিল ১ টাকা ৬৩ পয়সা। কোম্পানিটি ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে শেয়ার লেনদেন করে। বর্তমান পিই রেশিও রয়েছে ১১ দশমিক ৯১।

ফিনিক্স ইন্স্যুরেন্স: এই কোম্পানি নয় মাসে  (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে  ২ টাকা ৮৬ পয়সা। ২০১২ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ২৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। ওই বছর শেষে ইপিএস ছিল ৩ টাকা ৩৮ পয়সা। আর নয় মাসে ৩ টাকা ৫৪ পয়সা। কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে শেয়ার লেনদেন করে। বর্তমান পিই রেশিও রয়েছে ১০ দশমিক ৫৭।

ইস্টার্ন ইন্স্যুরেন্স: ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) এই কোম্পানি শেয়ার প্রতি আয় করেছে ১ টাকা ৯৫ পয়সা। কোম্পানিটি ২০১২ সালে ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে শেয়ার লেনদেন করে।

সোনারবাংলা ইন্স্যুরেন্স: ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) এই কোম্পানি শেয়ার প্রতি আয় করেছে ১ টাকা ৩৯ পয়সা। কোম্পানিটি ২০১২ সালে ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে শেয়ার লেনদেন করে। বর্তমান পিই রেশিও রয়েছে ১২ দশমিক ৩।

কর্নফুলী ইন্স্যুরেন্স: ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) এই কোম্পানি শেয়ার প্রতি আয় করেছে ১ টাকা ১০ পয়সা। কোম্পানিটি ২০১২ সালে সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানিটি ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে শেয়ার লেনদেন করে। বর্তমান পিই রেশিও রয়েছে ১৫ দশমিক ২।

এবং

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স লিমিটেড: ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) এই কোম্পানি শেয়ার প্রতি আয় করেছে ১ টাকা ১৩ পয়সা। কোম্পানিটি ২০১২ সালে ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস লভ্যাংশ। কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে শেয়ার লেনদেন করে। বর্তমান পিই রেশিও রয়েছে ১৪ দশমিক ৬।

অর্থসূচক/এমআরবি/