আইপিওতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের কোটার মেয়াদ ফের বেড়েছে

0
118
IPO-Logo

পুঁজিবাজারে ২০১০ সালের ধসে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) শেয়ারের কোটা সংরক্ষণের মেয়াদ আরেক দফা বাড়ানো হয়েছে। আজ অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) এই বিষয়ে নির্দেশনা দিয়ে একটি চিঠি পাঠিয়েছে। মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

নতুন নির্দেশনার ফলে আগামী বছর তথা ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য কোটা সুবিধা বহাল থাকবে। এই সুবিধা চলতি বছরের ৩০ জুন শেষ হয়ে গিয়েছিল।

IPO

নির্দেশনা অনুসারে, প্রতিটি আইপিওতে আগের মতোই ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ শেয়ার সংরক্ষিত থাকবে।


সহজে পুঁজিবাজারের আপডেট জানতে

যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে

প্রিয় পাঠক, আপনি হয়তো জানেন, ফেসবুকে পুঁজিবাজার সংক্রান্ত বেশিরভাগ গ্রুপ এখন হয়ে উঠেছে গুজব ও বিভ্রান্তিকর তথ্যের ভাণ্ডার, কারসাজির হাতিয়ার, কথিত আইটেম কেনাবেচার বাজার। এসব গ্রুপ পুঁজিবাজারের সর্বনাশকে ত্বরান্বিত করছে। তাই আমরা আপনাদের জন্য সৃজন করেছি একটি নির্ভরযোগ্য প্ল্যাটফরম, নতুন একটি ফেসবুক গ্রুপ। সবার আগে নিউজ দেওয়ার গ্যারান্টি দেই না আমরা, তবে বস্তুনিষ্ট ও নির্ভরযোগ্যতার নিশ্চয়তা দিতে পারি। সোস্যাল মিডিয়ায় সহজে পুঁজিবাজার সংক্রান্ত এসব নিউজ পেতে যোগ দিতে পারেন আমাদের Sharebazaar- News & Analysis গ্রুপে। মঙ্গল হোক আপনার।


সর্বশেষ গত বছর এই কোটা সুবিধার মেয়াদ এক বছর বাড়িয়ে ৩০ জুন,২০১৯ নির্ধারণ করা হয়েছিল।

২০১০ সালের ডিসেম্বরে পুঁজিবাজারে সৃষ্ট ধসের প্রেক্ষিতে ২০১২ সালের মার্চ মাসে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য বিশেষ সুবিধা বা স্কিম ঘোষণা করা হয়। আর ওই স্কিমে অন্তর্ভুক্ত করা হয় আইপিওতে ২০ শতাংশ কোটা সুবিধা।