বৃষ্টি থাকবে আরও দু-তিনদিন

নিজস্ব প্রতিবেদক

0
78

ঢাকা, দক্ষিণাঞ্চলসহ দেশের বিভিন্ন জায়গায় থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আজ বুধবার সকাল থেকে আকাশ মেঘলা ছিল। সকাল ১০টা ৪৫ এর দিকে রাজধানীর বিভিন্ন স্থানে বৃষ্টিপাত শুরু হয়। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী দুই থেকে তিন দিন ঢাকা দক্ষিণাঞ্চল, নেত্রকোনা, সিলেট, শ্রীমঙ্গল দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাত হবে।

আবহাওয়াবিদরা বলছেন, মৌসুমী বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে। এখন দেশে ট্রানজিশন পিরিয়ডের (বর্ষার বিদায় আর শুষ্ক মৌসুম বা শীতের আগমন) বৃষ্টি হচ্ছে। আর দু-তিনদিন হালকা বৃষ্টির পর তা বন্ধ হয়ে যেতে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ থেকে মৌসুমী বায়ু বিদায় নিয়েছে সত্য। এর মধ্য দিয়ে বর্ষারও বিদায় হলো। মৌসুমী বায়ু বিদায় নিলেও এখন ট্রানজিশন পিরিয়ড চলছে। এই সময় কোনো কারণে বঙ্গোপসাগর থেকে ময়েশ্চার (আর্দ্রতা) চলে আসে, তখন হালকা বৃষ্টি হয়। এ রকম মাঝে মাঝেই হয়।

বিষয়টি আরও ব্যাখ্যা করে তিনি বলেন, বঙ্গোপসাগর থেকে কোনো কারণে ময়েশ্চার (আর্দ্রতা) চলে আসা, এটা পূর্ব প্রবাহ। এর সঙ্গে পশ্চিমা লঘুচাপের প্রবাহ থাকলে ওই জায়গায় কনভার্ট হয়ে একটা মেঘমালার তৈরি হয় এবং স্থানীয়ভাবে বৃষ্টি হয়।

বজলুর রশিদ বলেন, এই বৃষ্টি দীর্ঘ সময় স্থায়ী হয় না। হালকা গুড়ি গুড়ি বৃষ্টি হয়। তারপর এটা কমে যায়। আজ এবং আগামীকাল (বৃহস্পতিবার) অল্প বৃষ্টি হয়ে তা আর হবে না।

বুধবার সকালের পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

অর্থসূচক/কেএসআর