‘নারীদের মাঝে এখনও স্বাস্থ্যহীনতা ও পুষ্টিহীনতা রয়েছে’

0
86
খলিকুজ্জামান

খলিকুজ্জামানবিশ্ব ব্যাংক নারীদের ক্ষেত্রে শিক্ষা, কর্মসংস্থান ও নারী নির্যাতনের বিষয়গুলোর প্রতি বেশি গুরুত্ব দেয়। কিন্তু আমাদের দেশে নারীরা এসব বিষয়ে বেশি নির্যাতনের শিকার। আর তাই এখনও নারীদের মাঝে স্বাস্থ্যহীনতা ও পুষ্টিহীনতা রয়েছে বলে মন্তব্য করলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান ।

রবিবার রাজধানীর সিরডাপ অডিটরিয়ামে উইমেন ফর উইমেন আয়োজিত সেলিব্রেটিং ফোর ডিকেডস শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

খলিকুজ্জামান বলেন, নারীদের প্রতি গুরুত্ব কম দেওয়া হয় বলেই গ্রাম পর্যায়ের বেশির ভাগ নারীরা এখনও সব বিষয়ে অদক্ষ। তাই নারীদের দক্ষ করে তুলতে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

বর্তমান শিক্ষা ব্যবস্থার দুরাবস্থা প্রসঙ্গে এই অর্থনীতিবিদ বলেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো ছাত্র-ছাত্রীদেরকে শুধু সার্টিফিকেট দেয় কিন্তু মানুষ হিসেবে গড়ে তুলতে পারে না। আর সেজন্যই এখনও শিক্ষিত সমাজে যৌতুকের প্রচলন রয়ে গেছে।

বিশেষ অতিথির বক্তব্যে উইমেন ফর উইমেনর সদস্য নাসরিন আহাম্মেদ বলেন, ১৯৯১ সাল থেকে দেশকে নেতৃত্ব দিচ্ছে নারীরা। কিন্তু এখনও নারীদের নিরাপত্তার জন্য আমাদের রাজপথে আন্দোলন করতে হয়। দেশের উন্নায়নে সবচেয়ে বড় অবদান রাখে গার্মেন্টস খাত আর এ খাতের সবচেয়ে বেশি অবদান রাখে নারী। কিন্তু এ খাতের সকল স্তরের নারীরা অবহেলিত।

এ সময় অন্যান্য বক্তারা বলেন, যদি নারীরা কোন প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ে অবস্থান করে তাহলে তাকে কেউ মেনে নিতে চায় না। এবং পুরুষশাসিত সমাজ তাকে অযোগ্য বলে দাবি করেন।

বর্তমান সরকার নারী বান্ধব বলে উল্লেখ করে বক্তারা বলেন, যেখানে সুযোগ পাচ্ছে সেখানেই নারীদের যোগদানের ব্যবস্থা করা হচ্ছে কিন্তু সেখানেও সংখ্যাটাও ক্ষীণ।

জাকিয়া কে হাসান এর সভাপতিত্বে এসময় আরওউপস্থিত ছিলেন উইমেন ফর উইমেন এর প্রতিষ্ঠাতা সদস্য ড, রওনক জাহান, সংগঠনের সাধারণসদস্য প্রফেসর ড.নাজীমা চৌধুরী, সালমা খান প্রমুখ।

জেইউ/সাকি