বিশাল জয় ভারতের

0
85

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে ইনিংস এবং ১৩৭ রানের বিশাল ব্যবধানে জিতেছে ভারত। প্রোটিয়াদের বিপক্ষে এটাই ভারতের সবচেয়ে বড় জয়। এই জয়ে এক ম্যাচ হাত রেখেই ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিলো বিরাট কোহলির দল। সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক ভারত জয় পায় ২০৩ রানে।

পুনেতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেটে ৬০১ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। জবাবে প্রোটিয়াদের প্রথম ইনিংস গুটিয়ে যায় ২৭৫ রানে। ফলো অনে পড়া দক্ষিণ আফ্রিকাকে আবারও ব্যাটিংয়ে পাঠায় ভারত। দ্বিতীয় ইনিংসেও ভারতের বোলারদের তোপের মুখে পড়তে হয় দক্ষিণ আফ্রিকাকে।

পুনে টেস্টের চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংস শুরু করে দক্ষিণ আফ্রিকা। শুরুতেই ভারতকে উইকেট এনে দেন পেসার ইশান্ত শর্মা। ইনিংসের দ্বিতীয় বলেই এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে তিনি আউট করেন এইডেন মার্করামকে (০)। এরপর দ্রুতই ফিরে যান থেউনিস ডি ব্রুইন (৮) এবং ফাফ ডু প্লেসি (৫)।

উমেশ যাদবের বলে ব্রুইন ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে ঋদ্ধিমান সাহার হাতে। একইভাবে ডু প্লেসি ফিরেছেন অশ্বিনের বলে। টপ অর্ডারে শুধু রানের দেখা পেয়েছেন ওপেনার ডিন এলগার। একপ্রান্ত আগলে রেখে তিনি ৪৮ রানের ইনিংস খেলেন। তাঁকে নিজের দ্বিতীয় শিকার বানিয়েছেন অশ্বিন।

৭৪ রানে চার উইকেট হারিয়ে মধ্যাহ্নভোজের বিরতিতে যায় দক্ষিণ আফ্রিকা। বিরতির পর দ্বিতীয় সেশনে আরও তিন উইকেট হারায় প্রোটিয়ারা। রবীন্দ্র জাদেজাকে উড়িয়ে মারতে গিয়ে লাইন মিস করে বোল্ড হন কুইন্টন ডি কক (৫)। এরপর জাদেজাকে স্লিপে তুলে মারতে হয়ে অজিঙ্কা রাহানের হাতে ক্যাচ দেন ৩৮ রান করা বাভুমা।

সেনুরান মুথুস্বামীকে (৯) রোহিত শর্মার ক্যাচ বানিয়ে আউট করেন ভারতের পেসার মোহাম্মদ শামি। ১২৯ রানে ৭ উইকেট পড়ে যাওয়া দক্ষিণ আফ্রিকা এরপর লড়াই করেছে ভারনন ফিল্যান্ডার (৩৭) এবং কেশব মহারাজের (২২) ব্যাটে। অষ্টম উইকেটে ৫৬ রান যোগ করেন এ দুজন।

এরপর ফিল্যান্ডার এবং কাগিসো রাবাদা (৪) ফেরেন উমেশ যাদবের শিকার হয়েছেন। মহারাজ এলবিডব্লিউ হয়েছেন জাদেজার বলে। এতেই প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস থেমে যায় ১৮৯ রানে। দুই দলের শেষ টেস্ট ম্যাচটি শুরু হবে আগামী ১৯ অক্টোবর রাঁচিতে।

সংক্ষিপ্ত স্কোর:
ভারত প্রথম ইনিংসঃ ১৫৬.৩ ওভারে ৬০১/৫ ডি. (কোহলি ২৫৪*, আগারওয়াল ১০৮, জাদেজা ৯১; রাবাদা ৩/৯৩)।
দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসঃ ১০৫.৪ ওভারে ২৭৫/১০ (ডি ব্রুইন ৩০, ডু প্লেসি ৬৪, মহারাজ ৭৫; উমেশ ৩/৩৭, অশ্বিন ৪/৬৯)
দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসঃ ৬৭.২ ওভারে ১৮৯/১০ (এলগার ৪৮, বাভুমা ৩৮, ফিল্যান্ডার ৩৭; যাদব ৩/২২, জাদেজা ৩/৫২)

অর্থসূচক/এএইচআর