মুরালিধরনের পাশে অশ্বিন

অর্থসূচক ডেস্ক

0
86

শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরনের পাশে ওঠে এসেছেন ভারতের ৩৩ বছর বয়সী অফস্পিনার রবিচন্দ্র অশ্বিন। টেস্টে দ্রুততম সময়ে ৩৫০ উইকেট শিকার করা দ্বিতীয় বোলার এখন এই তারকা স্পিনার।

২০০১ সালে বাংলাদেশের বিপক্ষে নিজের ৬৬তম টেস্টে ৩৫০ উইকেটের মাইলফলকে পা রাখেন মুরালিধরন। এবার সমান সংখ্যক ম্যাচ খেলে এই কীর্তি গড়লেন অশ্বিন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাখাপত্নম টেস্টের পঞ্চম দিন খেলতে নেমে ১১তম ওভারের পঞ্চম বলে দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার ব্যাটসম্যান থিউনিস ডি ব্রুইনকে বোল্ড করেন অশ্বিন। আর এরই সঙ্গে ৩৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। এর আগে প্রথম ইনিংসে ১৪৫ রান খরচায় ৭ উইকেট নিয়ে প্রোটিয়া শিবিরে ধ্বস নামান এই অফ স্পিনার।

মুরালিধরনের পাশে উঠে আসার পাশাপাশি স্বদেশী অনিল কুম্বলেকেও টপকে গেছেন অশ্বিন। ৩৫০ উইকেট নিতে সাবেক এই স্পিনার খেলেন ৭৭টি টেস্ট। যেখানে ১১ ম্যাচ কম খেলেই মাইলফলকে পা রাখলেন অশ্বিন।

টেস্ট ছাড়া ওয়ানডেতেও দারুণ পরিসংখ্যান অশ্বিনের। বল হাতে ১১১ ওয়ানডেতে ১৫০ উইকেটের মালিক তিনি। আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪৬ ম্যাচে ৫২ উইকেট রয়েছে তাঁর। শুধু বল হাতেই নয়, ব্যাটিংয়েও পারদর্শী অভিজ্ঞ এই ক্রিকেটার। টেস্টে ৬৬ ম্যাচে ৪টি সেঞ্চুরি এবং ১১টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। আর ওয়ানডেতে একটি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর।

অর্থসূচক/এএইচআর