আঙ্কটাড বৈঠকে বাংলাদেশের বিনিয়োগ প্রতিবেদন

0
80
amu

amuজেনেভায় অনুষ্ঠেয় আঙ্কটাড বৈঠকে ২৯ এপ্রিল বাংলাদেশের নীতি পর্যালোচনা সংক্রান্ত প্রতিবেদন আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করা হবে। একইসাথে ওইদিন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা, সরকারের বিনিয়োগবান্ধব নীতি ও কর্মসূচি তুলে ধরবেন।

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কটাড (UNCTAD) আয়োজিত এ সভায় যোগ দিতে আজ রোববার সকালে সুইজারল্যান্ডের জেনেভার উদ্দেশে ঢাকা ছেড়েছেন তিনি। পাঁচদিন ব্যাপী এ সফরে পাঁচ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন আঙ্কটাডের মহাপরিচালক মুখিশা কিটুয়ি। এতে প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরবেন সংস্থার বিনিয়োগ ও শিল্প উদ্যোগ বিভাগের পরিচালক জেমস্ ঝান।

এদিকে, রোববার বিকেলে সুইজারল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের এক গণসংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন শিল্পমন্ত্রী।
এছাড়া সোমবার সকালে তিনি জাতিসংঘের জেনেভা অফিসের ভারপ্রাপ্ত মহাপরিচালক মিশেল মুলার এবং বিশ্ব শ্রম সংস্থা (আইএলও) এর মহাপরিচালক গাই রাইডারের সাথে তাদের দপ্তরে পৃথকভাবে বৈঠক করবেন। এরপর বিকেলে মন্ত্রী আঙ্কটাডের মহাপরিচালক মুখিশা কিটুয়ির সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

তাছাড়া, ৩০ এপ্রিল মন্ত্রী জাতিসংঘের মেধাসম্পদ বিষয়ক সংস্থার মহাপরিচালক ফ্রান্সিস গারির সাথে বৈঠক করবেন। ওইদিন বিকেলে তিনি জেনেভায় অবস্থিত নেসলে ল্যাবোরেটরিজ পরিদর্শন করবেন।

উল্লেখ্য, সফরকালে শিল্পমন্ত্রীর সাথে যুগ্ম-সচিব বেগম আফরোজা খান, উপ-সচিব মো. ফাহিমুল ইসলাম, সিনিয়র সহকারী সচিব মো. মিজানুর রহমান ও বিনিয়োগ বোর্ডের উপ-পরিচালক মো. আরিফুল হক রয়েছেন। সফররত প্রতিনিধিদলটি আগামি ২ মে দেশের ফেরার কথা রয়েছে।

এমআর