সৌদির দু’টি তেল-স্থাপনায় ড্রোন হামলা, ভয়াবহ আগুন

আন্তর্জাতিক ডেস্ক

0
77

সৌদি আরবের দু’টি প্রধান তেল-স্থাপনায় ড্রোন হামলায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে, কারা এ হামলা চালিয়েছে তা এখনো জানা যায়নি।

শনিবার সৌদির পূর্বাঞ্চলে রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল উৎপাদন প্রতিষ্ঠান সৌদি অ্যারামকোর দুটি স্থাপনায় ড্রোন হামলার ফলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে বিবিসি জানিয়েছে, সৌদির রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান অ্যারামকো’র দু’টি স্থাপনায় এ হামলার ঘটনা ঘটে। প্রথম হামলাটি হয়েছে বিশ্বের সর্ববৃহৎ তেল প্রক্রিয়াজাতকরণ প্লান্ট আবকাইকে। এতে বিশাল অগ্নিকাণ্ড ও ধোঁয়ার কুণ্ডলি সৃষ্টি হয়। দ্বিতীয় হামলাটি হয়েছে খুরাইস তেলক্ষেত্রে। দু’টি স্থাপনার আগুনই নিয়ন্ত্রণে আনা হয়েছে।

সৌদির রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, আবকাইক এবং খুরাইস এলাকায় অবস্থিত দুই স্থাপনায় অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ন্ত্রণে কাজ চালিয়ে যাচ্ছেন অ্যারামকোর নিরাপত্তা কর্মীরা। ইতোমধ্যেই অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে বলে জানানো হয়েছে। তবে অগ্নিকাণ্ডের ফলে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়ে সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে শনিবার অগ্নিকাণ্ডের ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওতে আরামকোর তেল স্থাপনা থেকে ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা যাচ্ছে এবং একটি ভিডিওতে গুলির শব্দও শোনা গেছে।

আরামকো বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান। প্রতিদিন এ প্রতিষ্ঠান ৭০ লাখ ব্যারেল তেল উৎপাদন করে।

অর্থসূচক/কেএসআর