রবিবার, নভেম্বর ১, ২০২০
Home আন্তর্জাতিক ইউক্রেনের সাথে ইইউ-এর বাণিজ্য আলোচনা স্থগিত

ইউক্রেনের সাথে ইইউ-এর বাণিজ্য আলোচনা স্থগিত

ইউক্রেনের সাথে ইইউ-এর বাণিজ্য আলোচনা স্থগিত

ukraine_iইউক্রেনের সাথে সব ধরণের রাজনৈতিক ও বাণিজ্য চুক্তিতে সইয়ের ব্যাপারে আলোচনা স্থগিত করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন(ইইউ)।চুক্তি সইয়ের ব্যাপারে  প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের কাছ থেকে কোনো স্পষ্ট বক্তব্য না পেয়ে তার বিরুদ্ধে নতুন করে হাজার হাজার জনতা বিক্ষোভ শুরু করেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ইইউ প্রধান স্টিফেন ফুইলি টুইটারে এক বিবৃতিতে জানান,এই চুক্তি সইয়ের ব্যাপারে প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের আগ্রহ ছিল না বললেই চলে। ফুইলির এ ঘোষণায় দেশটির প্রেসিডেন্টের বিরুদ্ধে প্রায় দুই লাখের বেশি জনতা কিয়েভে এক মাস ধরেই বিক্ষোভ করে আসছে।

ফুইলির কথামত ইউরোপীয় ইউনিয়ন যে কোন ধরনের অর্থনৈতিক ও বাণিজ্য সহায়তা চুক্তিতে সই করার ধৈর্য হারিয়ে ফেলে।গতকাল ইইউ এ চুক্তিতে সইয়ের ব্যাপারে আলোচনা স্থগিত করে দেয়।এ ঘোষণার ফলে ইউক্রেনের উপর রাশিয়ার নতুন চাপ সৃষ্টি হলো ।

প্রতিবেদনে বলা হয়েছে,মঙ্গলবার ইয়ানুকোভিচের নতুন করে ইউক্রেনে অর্থনৈতিক সহায়তা করতে ক্রেমলিনের সাথে বাণিজ্য চুক্তি করবে।

এর আগে এক প্রতিবেদনে বলা হয়েছিল,দেশটিতে সরকার বিরোধী বিক্ষোভ অব্যাহত থাকার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র অবরোধসহ সব ধরণের শাস্তিমূলক ব্যবস্থার বিষয় খতিয়ে দেখছে।

ওয়াশিংটন বেসামরিক জনগণের বিরুদ্ধে সশস্ত্র বাহিনীকে ব্যবহার না করার জন্য সতর্ক করে দিয়েছে বলেও জানানো হয় ওই প্রতিবেদনে ।

শাহিন রহমান