এডিপি বাস্তবায়নে জ্বালানির চেয়ে পিছিয়ে বিদ্যুৎ বিভাগ

0
98
ছবি: ফাইল ছবি

Rural-electricityচলতি অর্থবছরের ৯ মাসে (জুলাই-মার্চ) বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রকল্প বাস্তবায়নে জ্বালানি বিভাগের তুলনায় পিছিয়ে রয়েছে বিদ্যুৎ বিভাগ। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগের জুলাই থেকে মার্চের মাসিক ভিত্তিতে অগ্রগতির প্রতিবেদন থেকে এ চিত্র দেখা যায়।

প্রতিবেদনে দেখা যায়, ২০১৩-১৪ অর্থবছর জ্বালানি ও খনিজ বিভাগ ৫৪ টি প্রকল্প বাস্তবায়ন করছে। এসব প্রকল্পের অগ্রগতি হয়েছে ৪২ শতাংশ। অন্যদিকে একই সময়ে বিদ্যুৎ বিভাগ সংশোধিত এডিপিতে ৫৬ প্রকল্প বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। এ বিভাগে প্রকল্প বাস্তবায়নে অগ্রগতি হয়েছে ৩৭ শতাংশ।

আইএমইডি’র প্রতিবেদনে দেখা গেছে, জ্বালানি বিভাগ ৫৪ প্রকল্পের বিপরীতে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে ৪হাজার ৫০২ কোটি ৭৭ লাখ টাকা। আর বিভাগটি অর্থ ব্যয় করেছে মাত্র ১ হাজার ৮৯১ কোটি ৯৭ লাখ টাকা।

এদিকে, বিদ্যুৎ বিভাগকে ৫৬ টি প্রকল্প বাস্তবায়নে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে ৮ হাজার ৭৫৬ কোটি ১৪ লাখ টাকা। তবে এ বিভাগ ওইসব প্রকল্প বাস্তবায়নে অর্থ ব্যয় করেছে ৩ হাজার ২৬৫ কোটি ১৯ লাখ টাকা।

এছাড়া, সরকারে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় বা বিভাগগুলোর মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় আশানুরুপ এডিপি বাস্তবায়ন করতে পারেনি। ৩টি প্রকল্পের বিপরীতে এ বিভাগ অর্থ ব্যয় করেছে মাত্র ১৮ কোটি ২৪ লাখ টাকা মাত্র। অথচ এ বিভাগে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে ২ হাজার ৪০০ কোটি টাকা।
এছাড়া সেতু বিভাগ ৩টি প্রকল্পের বিপরীতে অর্থ ব্যয় করেছে ৪১৭ কোটি ১ লাখ টাকা। বরাদ্দ দেওয়া হয়েছিল ৬ হাজার ৮৮৮ লাখ টাকা।

এদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে বরাদ্দ হয়েছে ২২৩ কোটি ৫০ লাখ টাকা।  বিভাগটির ৬টি প্রকল্পের বিপরীতে অর্থ ব্যয় করেছে ১৬৮ কোটি ৭৯ লাখ টাকা।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ১২ টি প্রকল্পের বিপরীতে অর্থ বরাদ্দ পেয়েছে ২৪৩ কোটি ৪৭ লাখ টাকা। আর ব্যয় করেছে ১৭৯ কোটি ২৪ লাখ টাকা।

উল্লেখ্য, চলতি অর্থবছরের এডিপিতে আকার নির্ধারণ করা হয়েছিল ৬৫ হাজার ৮৭০ কোটি ৪৩ লাখ টাকা। পরবর্তীতে বিভিন্ন মন্ত্রণালয়ের অর্থ বরাদ্দ কাটছাঁট করে সংশোধিত এডিপি নির্ধারণ করা হয়েছে ৬০ হাজার কোটি টাকায়।

এইচকেবি/