কুয়েটের নবীনদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

0
104
কুয়েট

কুয়েটনানা আয়োজনে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)-এর ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ১ম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও বিইউআরপি কোর্সের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

এ সময় তিনি অনুষ্ঠানে উপস্থিত নবীন ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, কুয়েট বাংলাদেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। দেশের মেধাবী শিক্ষার্থীরা এই শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করছে, এখানকার সুদক্ষ শিক্ষকরা তাদের সুযোগ্য করে গড়ে তুলতে দৃঢ় প্রত্যয়ী। আধুনিক তথ্য-প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের প্রকৌশলী হিসেবে গড়ে উঠতে হবে এবং শত সীমাবদ্ধতার মাঝেও মেধার সর্বোচ্চ ব্যবহার করে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে হবে। আজকের নতুন শিক্ষার্থীরা এদেশের ভবিষ্যৎ কর্ণধার, তোমরা এ জাতির গর্ব, তোমাদের হাত ধরেই আমরা একটি সুখী, দারিদ্রমুক্ত, সমৃদ্ধশালী ও আত্মনির্ভরশীল দেশ হিসেবে বিশ্ব সভায় নিজেদের স্থান করে নিতে পারব।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে সংগঠিত মহান মুক্তিযুদ্ধের কথা উল্লেখ করে নবাগত ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, শুধু ডিগ্রী অর্জন নয় দেশের কল্যানে সকলকে একসাথে কাজ করতে হবে। জঙ্গী সংগঠন ও তৎপরতা, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার চেষ্টা, দেশ ও দেশের স্বাধীনতা বিরোধী কার্যক্রম খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ এবং ওই সমস্ত কার্যক্রম কঠোরভাবে দমন করা হবে।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার, তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মো. নুরুন্নবী মোল্লা, যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মো. সৈয়দ আলী মোল্লা।

এছাড়া নবাগত ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. মো. ওসমান গনি ও স্বাগত বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আব্দুর রউফ।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রী প্রদানকারী সকল বিভাগের বিভাগীয় প্রধানগণ স্ব স্ব বিভাগের ছাত্র-ছাত্রীদেরকে পরিচিত করিয়ে দেন।

বিশ্ববিদ্যালয়ের পরিচালক (আইআইসিটি), বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, অন্যান্য পরিচালকগণ, বিভিন্ন হলের প্রভোস্ট, সহকারী প্রভোস্ট, শিক্ষকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ, নবাগত ছাত্র-ছাত্রীসহ অন্যান্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পরে অডিটোরিয়ামের সম্মুখে কুয়েট ভলান্টারি ব্লাড ডোনেশান সোসাইটি ‘ড্রিমস’ এর উদ্যোগে এবং কুয়েট ছাত্র কল্যাণ পরিচালকের কার্যালয় ও মেডিকেল সেন্টারের সহযোগিতায় নবাগত ছাত্র-ছাত্রীসহ সকলের জন্য বিনামূল্যে ব্লাড গ্রুপিং অনুষ্ঠিত হয়।

এছাড়াও বিভিন্ন বিভাগ পৃথক পৃথক সময়ে তাদের বিভাগে ভর্তিকৃত শিক্ষার্থীদের নিয়ে বিভাগীয় ওরিয়েন্টেশন আয়োজন করে।

উল্লেখ্য, এই শিক্ষাবর্ষ থেকেই যাত্রা শুরু করা নতুন বিভাগ বিল্ডিং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট বিভাগসহ কুয়েটে এবছর ১০ টি স্নাতক ডিগ্রী প্রদানকারী বিভাগে ৭৮২ জন নতুন শিক্ষার্থী ভর্তি হয়।

এসআর/সাকি