এডিবির সাথে ২৫ কোটি ডলারের চুক্তি সই

0
88

adb_filephotoরাজধানীবাসীর পানি সংকট নিরসনের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সাথে প্রায় ২৫ কোটি ডলারের একটি চুক্তি সই হয়েছে। এর ফলে রাজধানীর প্রায় ৩০ লাখ অধিবাসী বিশুদ্ধ পানি পাবে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁও এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবির পক্ষে বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্বাক্ষর করেন।

জানা গেছে ঢাকাবাসীর পানির সমস্যা সমাধানের জন্য এই প্রকল্পের আওতায় সরকারকে ২ শতাংশ সুদে ঋণ সহায়তা দিচ্ছে এডিবি।

এতে প্রকল্প এলাকা ধরা হয়েছে মিরপুর, বাড্ডা, গুলশান ও উত্তরা। এসব এলাকায় বসবাসকারী জনগণের পানির সমস্যা সমাধানে এডিবির ঋণ সহায়তায় এ অর্থ ব্যবহার করা হবে।

এ প্রকল্পের মাধ্যমে মেঘনা নদী থেকে পানি সংগ্রহ করে তা ওই এলাকায় সরবরাহ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৬২ কোটি ৪৯ লাখ মার্কিন ডলার।

“ঢাকা এনভায়রনমেন্টাল সাস্টেইনেবল ওয়াটার সাপ্লাই প্রোজেক্ট” শীর্ষক প্রকল্পে এডিবি দেবে ২৫ কোটি মার্কিন ডলার। এছাড়া ফ্রান্স উন্নয়ন সংস্থা (এফডি) দেবে ১০ কোটি এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট থেকে দেওয়া হবে ১০ কোটি মার্কিন ডলার। বাকী ২২ কোটি ৪৯ লাখ ডলার সরকার অর্থায়ন করবে।

এডিবির দেওয়া ঋণের ওপর ২ শতাংশ হারে সুদ দিতে হবে।  এ ঋণ ৫ বছরের গ্রেড পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করা যাবে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে মিরপুর, বাড্ডা, গুলশান ও উত্তরা এলাকায় সুপেয় খাবার পানি সরবরাহের ব্যবস্থা করা যাবে।

আড়াইহাজার থানার বিশ্বনন্দী নামক স্থানে মেঘনা নদী থেকে পানি নিয়ে প্রতিদিন খাওয়ার উপযোগী আনুমানিক ২ হাজার এমএল কাঁচা পানি পাওয়া যাবে। রূপগঞ্জ থানার গন্ধার্বপুরে ঢাকা ওয়াসার নিজস্ব জায়গায় প্রাথমিক পর্যায়ে প্রতিদিন ৫০০ এমএল এবং দ্বিতীয় পর্যায়ে প্রতিদিন ৫০০ এমএল ক্ষমতাসমন্ন ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণ করা হবে।

এইচকেবি/