আরও দুই কোম্পানির পর্ষদ সভা আজ বিকেলে

0
128

Bata-Shoe-GHCLপুঁজিবাজারে তালিকাভুক্ত আরও দুই কোম্পানির পর্ষদ সভা আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। এর মধ্যে গ্লোবাল হ্যাবি কেমিক্যালস লিমিটেডের বিকেল সাড়ে ৩টায় এবং বাটা সু’র বৈঠক অনুষ্ঠিত হবে দুপুর আড়াই টায়।

বৈঠকে কোম্পানি দুটির ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। এছাড়া বৈঠকে থেকে কোম্পানির শেয়ারহোল্ডারদের জন্য সমাপ্ত বছরের লভ্যাংশ ঘোষণা আসতে পারে।

এর মধ্যে গ্লোবাল হ্যাবি কেমিক্যালস লিমিটেড ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে ১ টাকা ৬৬ পয়সা।

২০১২ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ওই বছর শেষে ইপিএস ছিল ২ টাকা। কোম্পানিটি ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে শেয়ার লেনদেন করে। বর্তমান পিই রেশিও রয়েছে ২১ দশমিক ১৪।

আর চামড়া শিল্প খাতের মাল্টিন্যাশনাল বা বহুজাতিক কোম্পানি বাটা সু ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেস্বর) শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে ৩৯ টাকা ৫৬ পয়সা।

২০১২ সালে এই কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ২৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই বছর কোম্পানিটি শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিল ৪৯ টাকা ১২ পয়সা। একই বছরের নয় মাসে কোম্পানিটি ইপিএস করেছিল ৩৫ টাকা ০৩ পয়সা।

কোম্পানিটি ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই কোম্পানি ‘এ’ ক্যাটাগরিতে রয়েছে। এই কোম্পানির বর্তমান পিই রেশিও রয়েছে ১৯ দশমিক ২১।