বাজেটে বরেন্দ্র অঞ্চলের জন্য বরাদ্দ রাখার দাবি

0
93
বরেন্দ্র অঞ্চল

বরেন্দ্র অঞ্চলবরেন্দ্রের ভূ-প্রকৃতির দিকে খেয়াল রেখে এ এলাকার জন্য বাজেট বরাদ্দ দেওয়া প্রয়োজন। এ এলাকায় ব্যাপকভাবে ভূগর্ভস্থ পানি ব্যবহৃত হচ্ছে। অনেক এলাকায় ডিপ টিউবয়েলে পানি উঠছে না। এ এলাকায় ভূ-উপরস্থ পানি সংরক্ষণ করে এ অঞ্চলে কৃষি বাঁচিয়ে রাখতে হবে। এর জন্য উত্তর রাজশাহী সেচ প্রকল্প এবং পদ্মা ব্যরাজ স্থাপন করতে এ বছরে বরাদ্দ দিতে হবে।

বুধবার রাজশাহীতে অক্সফাম এবং বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা আয়োজিত ‘প্রাক বাজেট মতবিনিময় সভা: কৃষি ও খাদ্য নিরাপত্তা’ শীর্ষক আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

রাজশাহীর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে আয়োজিত সভায় সঞ্চলনা করেন বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার পরিচালক ফয়েজুল্লাহ চৌধুরী।  মূল বক্তব্য দেন সোনার দেশের নির্বাহী সম্পাদক হাসান মিল্লত। বরেন্দ্র এলাকার খাদ্য নিরাপত্তা বিষয়ে নিবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক শরিফুজ্জামান জোয়ার্দ্দার।

বক্তারা আরো বলেন, বরেন্দ্রের ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনায় একটি কমিশন গঠন করতে হবে।  কৃষিতে বাজেট বরাদ্দ বৃদ্ধি করতে হবে। কৃষি পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে। বর্তমানে বরেন্দ্র এলাকায় শস্যর জমি আম বাগানে পরিনত হচ্ছে। কৃষি জমি অবৈধভাবে আমবাগানে পরিনত হওয়া রুখতে না পারলে বরেন্দ্র এলাকা খাদ্যে উদ্বৃত্ত এলাকা থেকে খাদ্য সংকট এলাকায় পরিণত হবে। একই সঙ্গে শ্রমিকেরা বিশেষত আদিবাসী শ্রমিকেরা কাজের সংকটে পড়বে।

বক্তরা বলেন, জাতীয় বাজেটের পাশাপাশি জেলা এবং বিভাগ ভিত্তিক বাজেট প্রণয়ন করতে হবে। একই সঙ্গে জনসংখ্যাভিত্তিক বরাদ্দ  দিতে হবে। রাজশাহী থেকে সরাসরি রেলে চট্রগ্রামকে যুক্ত করতে হবে। খুলনা সমুদ্র বন্দরের অবকাঠামো উন্নয়ন করতে হবে।

প্রভার নির্বাহী পরিচালক আবু এম মুসার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-৩ নুরুন নাহার বেগম, সোনালী সংবাদ সম্পাদক লিয়াকত আলী, অক্সফামের ক্যাম্পেইন অফিসার নাজেম আহামেদ, কৃষক লীগ জেলা সভাপতি রবিউল আলম বাবু, রাসিকের সাবেক ভারপ্রাপ্ত মেয়র শরিফুল ইসলাম বাবু, ব্লাস্ট সমন্বয়কারি অ্যাড. আব্দুস সামাদ, রাজশাহী ব্যবসায়ি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী, উইমেন চেম্বার সভাপতি দিলারা আমজাদ, অধ্যাক্ষ আমিনুল ইসলাম, নাগরিক নেতা আবুল কালাম আজাদ ও মিনহাজ উদ্দিন মিন্টু, অধ্যাক্ষ বুরবুল রানী ঘোষ, সাংবাদিক ড. আয়নুল হক ও ইমরান আলী, জনপ্রতিনিধি সেলিনা কিস্কু, উন্নয়ন কর্মী রোশনি আক্তার লিপি।

এমআই/সাকি