লাফার্জে মূল্য সংশোধন

0
206
lafarge

lafargeচলতি মাসের সবচেয়ে আলোচিত কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্টের শেয়ারে মূল্য সংশোধন চলছে। বুধবার টানা তৃতীয় দিনের মতো শেয়ারের দর কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ শেয়ার প্রায় ৩ শতাংশ দর হারিয়েছে। তিন দিনে শেয়ারটির দর কমেছে প্রায় ১১ শতাংশ।

দর হারানোর পাশাপাশি লেনদেনও কমেছে এ শেয়ারে। চলতি সপ্তাহ শুরুর আগের কার্যদিবস তথা গত বৃহস্পতিবার ডিএসইতে এ কোম্পানির ৪৯ কোটি ৯২ লাখ টাকা মূল্যের শেয়ার কেনা-বেচা হয়। এ বুধবারে তা ২৫ কোটি ৭৪ লাখ টাকায় নেমে আসে।

উল্লেখ, গত মাস থেকে প্রায় টানা বাড়ছিল দেশের একমাত্র পূর্ণাঙ্গ সিমেন্ট কোম্পানির লাফার্জ সুরমার শেয়ারের দাম। এক মাসে শেয়ারটির দাম প্রায় ৫৭ শতাংশ বেড়ে যায়। আর দুই মাসে বাড়ে প্রায় ৯৫ শতাংশ। রোববারও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লাফার্জের আয়ের তুলনায় প্রায় ৩৩ গুণ দামে কেনা-বেচা হয় এর শেয়ার।

অনেক দিন পর ভালো মুনাফা করতে পারা এবং বিশ্বের অন্যতম শীর্ষ সিমেন্ট কোম্পানি হোলসিমের সঙ্গে একীভূত হওয়ার খবরে এ শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের ঝোঁক অনেক বেড়ে যায়। আর একে সুচতুরভাবে কাজে লাগানোর চেষ্টা করে কয়েকটি প্রতিষ্ঠান। ফলে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে অনেক বড় মূলধনের এ কোম্পানির শেয়ারের দাম।

রোববার শেয়ারটির দাম বেড়ে ৭২ টাকায় উঠে। তবে সোমবার থেকে এ শেয়ারের মূল্য সংশোধন শুরু হয়। আর বুধবার পর্যন্ত টানা তিনদিন দর হারায় এ কোম্পানি। সোমবার দর কমে হয় ৬৯ টাকা ৮০ পয়সা, মঙ্গল ৬৭ টাকা ১ পয়সা এবং বুধবার ৬৪ দশমিক ৯০ পয়সা।

আমাদের পুরনো নিউজ:

লাগাম ছাড়া লাফার্জ, খোদ কর্তৃপক্ষ উদ্বিগ্ন