নারীদের জন্য ব্যবসাবান্ধব বাজেট প্রণয়নের দাবি

0
77
এফবিসিসিআই

এফবিসিসিআইআগামি (২০১৪-২০১৫) জাতীয় বাজেটে  নারী উদ্যেক্তাদের জন্য সহায়ক ব্যবসাবান্ধব বাজেট প্রণয়নের দাবি জানিয়েছেন নারী উদ্যোক্তারা।

বুধবার এফবিসিসিআই সম্মেলন কক্ষে  অনুষ্ঠিত ‘আসন্ন জাতীয় বাজেট ২০১৪-২০১৫ নারী উদ্যোক্তাদের প্রত্যাশা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এ দাবি জানান তারা।

বক্তারা আরও দাবি করেন, এক অংকের সুদের হারে ব্যাংক ঋণের নিশ্চয়তা, নারীদের জন্য বিশেষ শিল্পপার্ক, পণ্যের বাজারজাতকরণের বিশেষ কেন্দ্রিভূত বাজার প্রতিষ্ঠা ও নতুন উদ্যোক্তাদের ভ্যাট মওকুফের ও বিশেষ প্রণোদনার ব্যবস্থা, নারী উদ্যেক্তা সৃষ্টির জন্য বিভাগীয় জেন্ডার বাজেট প্রদান, উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা এবং আগামি বাজেটে  ৩০০ কোটি টাকা বরাদ্দ দিতে হবে।

এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ।

কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, দেশের জাতীয় অর্থনীতিতে নারীদের অবদান ও নারীর ক্ষমতায়ন বৃদ্ধির জন্য বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগ ছিল সহায়তা স্বরুপ। নতুন নতুন নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য এফবিসিসিআই কাজ করে যাচ্ছে। নারীদের অধিকার অর্জনে তিনি নারীদেরকে সম্মিলিতভাবে কাজ করারও আহবান জানান।

তিনি বলেন, ব্যাংক সুদের হার কমানোর ক্ষেত্রে এফবিসিসিআই সর্বাত্মক কাজ করে যাচ্ছে। স্টান্ডার্ড ব্যাংক সহজ শর্তে নারীদের জন্য ১০ লক্ষ টাকা করে উদ্যোক্তা ও প্রকল্প ঋণ প্রদান করবে বলেও তিনি ঘোষণা দেন।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী নারী নির্যাতন বন্ধে এবং নারী উদ্যোক্তাদের উন্নয়নের জন্য নারীদেরকে আরও বেশি সচেতন ও সোচ্চার হওয়ার আহবান জানান। তিনি দেশের নারী ও নারী উদ্যোক্তাদের নিয়ে একটি ন্যাশনাল ডোবেজ তৈরি করতে সরকারের প্রতি আহবান জানান। এটি হলে নারীর ক্ষমতায়ন ও সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন সহজ হবে বলে তিনি মনে করেন।

এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী  নারী উদ্যেক্তাদের বর্তমান অবস্থা সর্ম্পকে একটি গবেষণা প্রতিবেদন তৈরির আহবান জানান সরকারের প্রতি।

জাতীয় অর্থনীতিতে নারীদের  অবদান বৃদ্ধিকল্পে নারী উদ্যেক্তাদের বিদ্যমান সমস্যাসমূহ দূর করার জন্য এফবিসিসিআইয়ের বিভিন্ন ভূমিকা কথা তুলে ধরেন তিনি। তিনি আগামি বাজেটে নারী উদ্যোক্তাদের জন্য সর্বোচ্চ সুযোগ সুবিধা প্রদানের আহবান জানান।

এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন বলেন, ব্যবসা ও শিল্পায়নের জন্য অবশ্যই ব্যাংক সুদের হার কমাতে হবে। নারী উদ্যোক্তাদের জন্য সরকারকে একটি বিশেষ ফান্ড তৈরি করে তা থেকে সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণের ব্যবসা করার জন্য তিনি সরকারের প্রতি আহবান জানান।

অন্যদের মধ্যে এনবিআরের সদস্য মো. ফরিদ উদ্দিন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মো. খলিলুর রহমান, এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন, এসএমই ফাউন্ডেশনের জেনারেল ম্যানেজার শাহীন আনোয়ার, এফবিসিসিআইয়ের পরিচালক মো. বজলুর রহমান, কহিনূর ইসলাম, আব্দুল ওয়াহেদ ও নারী উদ্যোক্তাদের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সাকি/