দেশে বিনিয়োগ বাড়িয়ে জিডিপির প্রবৃদ্ধি বাড়াতে হবে

0
97
gdp

gdpদুর্বল অবকাঠামোর জন্য কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জিত হচ্ছে না। অবকাঠামো খাতে বিনিয়োগের পাশাপাশি শিল্পখাতে বিনিয়োগের জন্য অর্থনৈতিক অঞ্চল তৈরি করতে হবে। তাই দেশে বিনিয়োগ বাড়িয়ে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি বাড়াতে হবে।

বুধবার পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। রাজধানীর পিআরআই কার্যালয়ে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

এ সময় সেমিনারে বক্তব্য রাখেন, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সেলিম রায়হান, সাবেক অর্থসচিব জাকির আহমেদ খান, এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্সের প্রতিষ্ঠাতা ইফতেখারুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর সাবেক সভাপতি ইউসুফ আবদুল্লাহ হারুন। এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতা সত্ত্বেও রপ্তানিতে প্রবৃদ্ধি ধরে রেখেছে।

তিনি বলেন, বাংলাদেশে রানা প্লাজা ধসের ঘটনা নিয়ে চিত্র প্রদর্শনীর আয়োজন করছে বিদেশিরা। উন্নত দেশে এই ধরনের বিপর্যয় হলে কি চিত্র প্রদর্শনী হয়? যুক্তরাষ্ট্রে সার কারখানায় দুর্ঘটনায় শতাধিক লোক মারা গেছে কিন্তু সেই ঘটনার কোনো চিত্র প্রদর্শিত হয়নি।

তিনি আরও বলেন, আমাদেরকে অনেক বিষয় মোকাবিলা করে গন্তব্যে যেতে হয়। আমাদের দেশে এখন কারখানা পরিদর্শনে ইউরোপের পরিদর্শকেরা আসেন। অথচ আমাদের দেশেও অনেক বড় মাপের প্রকৌশলী রয়েছেন।

বানিজ্যমন্ত্রী বলেন, দেশে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য অর্থনৈতিক অঞ্চল তৈরি হচ্ছে। তৈরি পোশাকের জন্য বিশেষ অঞ্চল গঠিত হচ্ছে।

জাকির আহমেদ খান বলেন, বাংলাদেশে রপ্তানিখাতই প্রবৃদ্ধির অন্যতম নিয়ামক। কিন্তু এ রপ্তানিখাতটি কয়েকটি পণ্যের ওপর নির্ভরশীল। তাই রপ্তানি বাড়াতে পণ্যে বৈচিত্র আনতে হবে।

ইউসুফ আবদুল্লাহ হারুন বলেন, যাতায়াতসহ অবকাঠামো খাতে বিনিয়োগ করে দেশি-বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার বিকল্প নেই। বিনিয়োগকারীরা তার বিনিয়োগের নিশ্চয়তা চান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সেলিম রায়হান বলেন, দেশে প্রবৃদ্ধি বাড়াতে সমন্বিত বাণিজ্যনীতির ওপর গুরত্বারোপ করতে হবে । এই ধরনের বাণিজ্যনীতি প্রনয়ণে সকলের অংশগ্রহ্ণ করতে হবে।

পিআরআই এর নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, বিনিয়োগের অভাবে সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জনের সক্ষমতা অর্জন করতে পারছে না বাংলাদেশ। বেসরকারি বিনিয়োগ কমে যাচ্ছে। তবে সরকারি বিনিয়োগের মান নিয়ে প্রশ্ন থাকা সত্ত্বেও সামগ্রিক বিনিয়োগ বাড়ছে। যদি আগামি অর্থবছরে রাজনৈতিক অনিশ্চয়তা কম থাকে তবে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসবে।

সেমিনারে ‘উচ্চ প্রবৃদ্ধির জন্য বাণিজ্য ও বিনিয়োগ’ শীর্ষক তিনটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। পিআরআই এর চেয়ারম্যান জাইদী সাত্তার তার প্রবন্ধে বলেন, বাংলাদেশের রপ্তানি নীতির সংস্কার করতে হবে। আর এটাবাংলাদেশের পাঁচশালা পরিকল্পনাসহ দীর্ঘমেয়াদী পরিকল্পনার সঙ্গে সংগতিপূর্ণ হতে হবে। তিনি আরও বলেন, বাংলাদেশের তৈরি পোশাকের নতুন বাজার হতে পারে ব্রিকসভুক্ত দেশসমুহ যেমনঃ দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়া।

এ এস