হিলিতে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত সম্মুখ সমরে শিশু সমাবেশ অনুষ্ঠিত

0
75

Sisu Kishor Mela-02শিশু কিশোরদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানোর লক্ষ্যে হাকিমপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে রবিবার ব্যতিক্রমী এক শিশু সমাবেশের আয়োজন করা হয়। মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত সম্মুখ সমরে হিলির বিভিন্ন স্কুল-কলেজ থেকে আগত শত শত শিশু কিশোরেরা লাল সবুজে পতাকা বুকে জড়িয়ে, হাতে ধরে কেউবা মুখে এঁকে সমাবেশে অংশগ্রহন করে।

শিশু কিশোর মেলায় আগত স্থানীয় মুক্তিযোদ্ধা লিয়াকত আলী,  ছামছুল আলম জানান, ১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারত সরকার বাংলাদেশের অস্থায়ী সরকারকে সমর্থনের পর ভারতীয় মিত্রবাহিনী ও মুক্তিযোদ্ধারা হিলির সীমান্ত দিয়ে তৎকালীন পূর্ব পাকিস্থনে প্রবেশ করলে আগে থেকে মাটির নিচে বাঙ্কারে লুকিয়ে থাকা হাজার-হাজার পাক সেনা তাদের প্রতিরোধ গড়ে তোলে। এ সময় সম্মুখ যুদ্ধে ৩৪৫ জন ভারতীয় মিত্রবাহিনীর সদস্য ও ৩শ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। পরবর্তীতে মিত্র বাহিনী ও মুক্তিযোদ্ধারা সুসংঘঠিত পাক হানাদার বাহিনীর সাথে প্রচন্ড যুদ্ধের পর ৭নং সেক্টরের আওতায় ১১ ডিসেম্বর হিলি শত্রু মুক্ত হয়। ভারতের মিত্রবাহীনির এই আত্মত্যাগ ও এখানকার নাম না জানা শহীদ শত শত মুক্তিযোদ্ধাদের স্মরণে দীর্ঘ ৪২ বছর পর এ বছর সরকার এখানে একটি “সম্মুখ সমর”  নামে একটি স্মৃতি স্তম্ভ তৈরী করেছে। বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানোর জন্য আজকের এই শিশু সমাবেশটি সত্যিই অসাধারণ।

লাল সবুজের পতাকা হাতে মেলায় আগত শিক্ষার্থী ডোনা দাস,  মিম,  তৌফিক জানান, আমরা আগে টিভিতেই এসব সমাবেশের ছবি দেখেছে। আজ সম্মুখ সমরে এসে হিলি মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারলাম। আমাদের খুবই ভাল লাগছে। দর্শনার্থী তৌহিদ, তারেক, মার্শাল জানান, বিজয়ের আগ মুহুর্তে দেশের গানে গানে মুক্তিযুদ্ধের ইতিহাস জানানোর উদ্যোগটি প্রশংসার দাবিদার।

আলোচনা সভা বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার আজাহারুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আজিজার রহমান, ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহীন, আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আখতার হোসেন মুন্সী, ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদ জামিল হোসেন চলন্ত প্রমুখ।

সাকি/