প্রথম প্রান্তিকে ১৮ শতাংশ মুনাফা বেড়েছে কেএফসির

0
113

kfcচলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারী-মার্চ) ১৮ শতাংশ মুনাফা বেড়েছে ফাস্ট ফুড কোম্পানি কেএফসির ইয়াম ব্র্যান্ডের। প্রতিষ্ঠানটি বলছে, আলোচ্য প্রান্তিকে চীনে তাদের পণ্য বিক্রি উল্লেখযোগ্যহারে বেড়ে যাওয়ায় এই মুনাফা বৃদ্ধি পেয়েছে। খবর বিবিসির।

কোম্পানিটির একটি সূত্র জানায়, মার্চের ২২ তারিখ পর্যন্ত তাদের আয় দাঁড়িয়েছে ৩৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। অথচ গত বছরের জানুয়ারি-মার্চ  প্রান্তিকে তাদের আয় ছিল ৩৩ কোটি ৭০ লাখ মার্কিন ডলার।

কেএফসির বরাত দিয়ে বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের আউটলেটগুলোতে আগের বছরের তুলনায় ইয়াম ব্রান্ডের পণ্য বিক্রি বেড়েছে ৯ শতাংশ। এতে করে কেএফসির মোট বিক্রি বেড়েছে ১১ শতাংশ। প্রতিষ্ঠানটি বলছে, বার্ড ফ্লূ রোগের কারণে ২০১৩ সালে চীনে তাদের পণ্য বিক্রি কমে যায় ১৫ শতাংশ। ফলে ওই বছরে  তাদের মুনাফা ৩২ শতাংশ কমে যায়।

ইয়ামসের নির্বাহী প্রধান ডেভিড নোভাক জানান, ২০১২ সালের পর থেকে চীনে বার্ড ফ্লু রোগ মারাত্মকভাবে সংক্রমিত হওয়ায় তাদের বিক্রি অনেক কমে যেতে থাকে। ফলে কোম্পানিটি দিন দিন লোকসানের সম্মুখীন হয়। কিন্তু চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে যে পরিমাণ মুনাফা বেড়েছে তাতে করে কেএফসি আগের সব লোকসানকে কাটিয়ে ওঠতে পারবে বলে আশা করেন তিনি।

উল্লেখ্য, কেএফসি মূলত (কেনটাকি ফ্রায়েড চিকেন) একটি  ফাস্ট ফুড কোম্পানি। এর সদর দপ্তর  যুক্তরাষ্ট্রের লুইসভিলে। ২০১৩ সালের হিসাব অনুযায়ী ১১৮ টি দেশ ও অঞ্চলে রয়েছে কেএফসির ব্যবসা। আর ইয়াম হচ্ছে কোম্পানিটির একটি অঙ্গ সংগঠন। বাংলাদেশেও রয়েছে কোম্পানিটির প্রচুর আউটলেট।

এস রহমান/