ভারতে নতুন সরকার আসলেই গঙ্গা-তিস্তার সমাধান: ১৪ দল

0
80
nasim

nasimচলমান নির্বাচনের মাধ্যমে ভারতে নতুন সরকার আসলে গঙ্গা-তিস্তার পানির ন্যায্য হিস্যার সমাধান হবে। এমনটাই জানিয়েছেন ১৪ দলের সমন্বয়ক ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মঙ্গলবার দুপুরে আওয়ামী লীগ সভানেত্রীর ধানমণ্ডি কার্যালয়ে ১৪ দলের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষ সংবাদ সম্মেলনে নাসিম একথা বলেন।

তিনি বলেন, ‘তিস্তার ওপর বাংলাদেশের ন্যায্য অধিকার রয়েছে। তবে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই দ্রুততম সময়ে এই সমস্যার সমাধান করতে হবে’।

বিগত পাঁচ বছরে শেখ হাসিনা এই সমস্যা সমাধানে কাজ করেছেন মন্তব্য করে নাসিম বলেন, ‘সমস্যা সমাধানের খুব কাছাকাছি ছিলাম। কিন্তু মমতা ব্যানার্জির অনমনীয়তার কারণেই তা সম্ভব হয়নি। আশা করি নতুন সরকার আসলে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে আমরা এর সমাধান করতে পারবো’।

তিস্তা অভিমুখে বিএনপির লংমার্চকে গাড়ি মার্চ হিসেবে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘তারা (বিএনপি) একাধিকবার ক্ষমতায় ছিল। কিন্তু এ সময় তারা কোনো সমাধান করতে পারেনি। রাজনীতির নামে স্ট্যান্ডারবাজি করেছে তারা’।

তিনি আরও বলেন, ‘৫ জানুয়ারি আগে আন্দোলনে ব্যর্থ হওয়ার পরে বিএনপির কর্মীরা হতাশার গহ্বরে নিমজ্জিত হয়েছে। তাদেরকে চাঙ্গা করতে লংমার্চের নামে নতুন চক্রান্ত শুরু করেছে বিএনপি’।

লংমার্চে নৈরাজ্য হলে কঠোর হাতে দমন করা হবে উল্লেখ করে নাসিম বলেন, ‘মানুষের দুর্ভোগ তৈরি করা হলে কিংবা অশান্তি সৃষ্টির চেষ্টা করা হলে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে’।

এছাড়া বিএনপি জামায়াতের নৈরাজ্য প্রতিরোধ ও যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া ত্বরান্বিত করার দাবিতে তিন দিনের কর্মসূচিও ঘোষণা করেন নাসিম। কর্মসূচি অনুযায়ী ২৬ তারিখ খুলনা শহরে সমাবেশ করবে ১৪ দল। ২৭ তারিখে ঢাকার সাভারে ও ২৮ তারিখে ময়মনসিংহ শহরে সমাবেশ করবে তারা।

সভায় উপস্থিত ছিলেন- আ. লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, দীপু মণি, জাহাঙ্গীর কবির নানক, জাতীয় পার্টি শেখ শহীদুল ইসলাম, ন্যাপের ইসমাইল হোসেন, জাসদ নেতা নাজমুল হক প্রধান, কমিউনিস্ট কেন্দ্রের অসিত বরণ রায়সহ ১৪ দলের নেতারা।

এসএসআর/কেএফ