নিজস্ব প্রতিবেদক
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

ব্যাংকের নিরাপত্তা চেয়ে আইজিপিকে চিঠি

bb_buildingচলমান রাজনৈতিক অস্থিরতায় ব্যাংকগুলোর নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে বাংলাদেশ ব্যাংক। যে কোনো ধরনের নাশকতা থেকে ব্যাংকগুলোকে নিরাপদ রাখতে পুলিশের বিশেষ সহায়তা চাওয়া হয়েছে। পুলিশের মহাপরিদর্কের কাছে পাঠানো এক চিঠিতে রাজনৈতিক অস্থিরতায় ব্যাংকসমূহের নিরাপত্তা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে উল্লেখ করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহবান জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। হয়েছে।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি চিঠি পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)বরাবর পাঠানো হয়েছে।একই সঙ্গে এ চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ও অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হয়েছে।এতে চলমান অস্থিরতা ও নাশকতা কবলে ব্যাংকসগুলোতে বিভিন্ন ধরনের হামলা,ভাংচুর ও অগ্নিসংযোগের মতো সহিংস ঘটনা ঘটছে বলে উল্লেখ করা হয়েছে। এসব ঘটনা থেকে ব্যাংককে রক্ষার আহবান জানানো হয়েছে এ চিঠিতে।

কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়,সাম্প্রতিক সময়ে বিরাজমান অস্থিরতা ও নাশকতার ফলে ব্যাংকগুলোতে বিভিন্ন ধরনের হামলা ভাংচুর ও অগ্নিসংযোগের মতো ‘অনভিপ্রেত’ ঘটনা ঘটছে।

“এ ধরনের ঘটনা ব্যাংকগুলোর নিরাপত্তার জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ ধরনের সহিংসতা একদিকে সাধারণ গ্রাহক ও ব্যবসায়ীদের নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা পাওয়ার পথে বাধা সৃষ্টি করছে,অন্যদিকে ব্যাংক কর্মচারী ও কর্মকর্তাদের মধ্যে বিশেষ উদ্বেগের সৃষ্টি হয়েছে।”

এ অবস্থায় স্থাপনা সুরক্ষাসহ ব্যাংকের কার্যক্রম নির্বিঘ্ন ও সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে নিরাপত্তা জোরদার করার অনুরোধ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

রাজনৈতিক অস্থিরতার কারণে এর আগে ব্যাংকগুলোর পক্ষ থেকেও কেন্দ্রীয় ব্যাংককে নিরাপত্তার ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছিল।

এই বিভাগের আরো সংবাদ