আপনিও রাঁধতে পারেন অরেঞ্জ চিকেন
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

আপনিও রাঁধতে পারেন অরেঞ্জ চিকেন

Orange_Chikenশুধু বিশেষ দিনে বিশেষ রান্না নয়।প্রতিদিনকার খাবার টেবিলে নতুনত্ব খোঁজেন অনেকে।তাই খাবার নিয়ে নিরীক্ষাও কম হয় না।সে নিরীক্ষা চলে সারা বছর।বাংলাদেশে চীনা,থাইসহ বিদেশী খাবারের রেস্তোরাঁ বাড়ছে,মানুষ নানাভাবে তাদের রসনার পরিতৃপ্তি খুঁজছেন।কিন্তু দেশি-বিদেশি রেস্তোঁরার মুখোরোচক এসব খাবার খেয়ে অনেকেই হয়ত মনে করেন,এমন খাবার যদি ঘরে তৈরি করা যেতো!কারণ নিজের হাতের রান্নার স্বাদ খানিকটা আলাদা।খাবারে তৃপ্তিও বেশি।তাই যারা দেশি-বিদেশি খাবার পছন্দ করেন তাদের জন্য আজকের এই অরেঞ্জ চিকেনের রেসিপি।

উপকরণ:

আধা কাপ বাটার মিল্ক,৩ পাউন্ড চামড়া ছাড়া চিকেন ব্রেস্ট,আধা কাপ ময়দা,আধা টেবিল চা চামচ মরিচ,এক কাপ বিশুদ্ধ পানি,আড়াই কাপ কমলার রস,১ কাপ ব্রাউন সুগার,১/৩ কাপ ভিনেগার, সয়া সস ২ টেবিল চা চামচ পরিমাণ,আধা কাপ থেকে ১/৩ কাপ লেবুর রস,আধা টেবিল চা চামচ রসুনের কিমা,আধা কাপ শুকনা মরিচের গুড়া,৩ টেবিল চা চামচ কর্নফ্লাওয়ার এবং লবন পরিমান মতো।

পদ্ধতি:

আধা কাপ বাটার মিল্ক একটি পাত্রে ঢেলে দিন।ছোট ছোট কিউব করে কাটা চিকেন চুকরাগুলো একই পাত্রে ঢালূন।চিকেন টুকরাগুলি বাটার মিল্কের সাথে ভালো করে মিশিয়ে নিন।

এরপর আলাদা একটি পাত্রে মযদা,পরিমাণ মতো লবণ,গুঁড়া মরিচ মিশিয়ে নিন।একটু নাড়াচাড়া করুন।

এবার আরেকটি পাত্রে তেল ৩৭৫ ফারেনহাইট পর্যন্ত গরম করে নিন।এর সাথে চিকেন টুকরাগুলো তেলে দিয়ে ৩/৪ মিনিট ধরে সোনালী রঙ না আসা পর্যন্ত নাড়তে থাকুন।তেলে মেশানো চিকেন টুকরাগুলো থেকে অতিরিক্ত তেল ফেলে দিন।

তারপর পানি,অরেঞ্জ রস,ব্রাউন সুগার,সয়াসস,লেবুর রস,রসুন,আদা শুকনা গুড়া মরিচ একই সঙ্গে মিশিয়ে কড়াইতে করে ফুটিয়ে নিন।এবার এর সাথে ময়দা মেশান।সঙ্গে আরও ৪ টেবিল চা চামচ পানি দিন।চুলার উপর ৫ মিনিট নাড়তে থাকুন।এবার চুলার তাপ কমিয়ে ফেলে আগের চিকেনগুলো ঢেলে দিন।আরও ৫ মিনিট গরম করে নিন।তাহলে তৈরি হয়ে গেল আপনার সুস্বাদু অরেঞ্জ চিকেন।এবার পরিবেশন করুন।

শাহিন রহমান

এই বিভাগের আরো সংবাদ