আজকের মধ্যেই সিলেটের সঙ্গে রেল যোগাযোগ: রেল সচিব

নিজস্ব প্রতিবেদক

0
31

মৌলভীবাজারের কুলাউড়ায় উপবন এক্সপ্রেসের দুটি বগি লাইনচ্যুত হয়ে খালে পড়ে যাওয়ার ঘটনার পর থেকে সিলেটের সঙ্গে ঢাকা ও চট্টগ্রামের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। আজ সোমবারের মধ্যে সিলেটের সঙ্গে ঢাকা ও চট্টগ্রামের রেল যোগাযোগ পুনরায় চালুর চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন রেলওয়ে সচিব মো. মোফাজ্জেল হোসেন।

আজ সোমবার সকাল সাড়ে ৯টার দিকে রেল সচিব দুর্ঘটনাস্থল কুলাউড়া উপজেলার বরমচালে পৌঁছান। তবে আজ কয়টার মধ্যে ট্রেন যোগাযোগ চালু হতে পারে সে বিষয়ে নির্দিষ্ট সময় উল্লেখ করেননি তিনি।

এ সময় রেলসচিব রিলিফ ট্রেনের উদ্ধার তৎপরতা পরিদর্শন করে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। এছাড়া বিকেল ৫টার মধ্যে উদ্ধার কাজ শেষ করার আশ্বাস দেন।

পরিদর্শন শেষে রেলসচিব সাংবাদিকদের বলেন, এই ভয়াবহ দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে ইতোমধ্যেই চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে। তদন্ত শেষে জানা যাবে ট্রেনের বগিতে সমস্যা নাকি লাইনে সমস্যা ছিল। কিংবা অন্য কোনো কারণ থাকতে পারে।

তিনি আরও বলেন, আজ বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ করতে পারব বলে আমরা আশাবাদী। আপাতত ঢাকার সঙ্গে সিলেটের যোগাযোগ থাকবে কুলাউড়া জংশন থেকে। কুলাউড়া পর্যন্ত ট্রেন চলাচল স্বাভাবিক থাকবে কিন্তু সরাসরি সিলেটের সঙ্গে কোনো ট্রেন যোগাযোগ এখন সম্ভব হচ্ছে না।

এর আর আগে রোববার দিবাগত রাত ১২টার দিকে মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল স্টেশনের পাশে সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেস ট্রেনের কয়েকটি বগি ছিটকে পড়ে। এ ঘটনায় এখন পর্যন্ত ছয়জনের মরদেহ উদ্ধারের কথা জানিয়েছে পুলিশ। আহত হয়েছেন শতাধিক।

নিহত ছয়জনের মধ্যে দুইজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- ফাহমিদা ইয়াসমীন ইভা। তিনি সিলেট ওসমানি মেডিকেল কলেজের নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্থী, বাড়ি সিলেটে। অপরজন মনোয়ারা পারভীন (৪৫)। বাড়ি মৌলভীবাজারের কুলাউড়া এলাকায়।

অর্থসূচক/কেএসআর