‘অর্থনৈতিক উন্নয়নের জন্য সকল প্রতিবন্ধকতা দূর করা হবে’

অর্থসূচক ডেস্ক

0
74

দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য সকল প্রতিবন্ধকতা দূর করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্পখাত ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ. রহমান।

তিনি বলেন, বিনিয়োগের ক্ষেত্রে সকল প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ এবং সেই অনুয়ায়ী একশন প্ল্যান গ্রহণ করতে হবে। সেই সাথে নিয়মিত ফিডব্যাক গ্রহণ ও মনিটরিং জোরদারের পরামর্শ দেন তিনি।

আজ সোমবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কার্যালয়ে আয়োজিত ‘ব্যবসা সহজীকরণ সূচক বা ইজ অব ডুয়িং বিজনেস’ এর এক সভায় সালমান এফ. রহমান এসব কথা বলেন।

সভায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা)র নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বাংলাদেশে ‘ইজ অব ডুয়িং বিজনেস’ এর বর্তমান অবস্থা ও অগ্রগতির প্রতিবেদন তুলে ধরেন।

তিনি বলেন, গত এক বছরে ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট প্রায় ৬৮ শতাংশ বেড়েছে, যেখানে বিশ্বের অনেক দেশেই তা কমেছে, এটি আমাদের একটি বড় অর্জন। আমাদের আরো অনেক দূর যেতে হবে। তাই বিনিয়োগকারীদের আরো বেশি আকৃষ্ট করার জন্য নেতিবাচক বিষয়গুলোকে দ্রুত দূর করতে হবে।

বিশ্বব্যাংক ১০টি বিষয়ের উপর ভিত্তি করে ব্যবসা সহজীকরণ সূচক বা ডুয়িং বিজনেসের র‌্যাঙ্কিং করে। এগুলো হলো ব্যবসা শুরুর অনুমোদন, ভবন নির্মাণের অনুমতি, বিদ্যুৎসংযোগ, সম্পত্তি নিবন্ধন, ঋণ প্রাপ্তি, ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষা, কর প্রদান, বৈদেশিক বাণিজ্য, চুক্তির বাস্তবায়ন ও দেউলিয়া ঘোষণার প্রক্রিয়া।

সভায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/কেএসআর