হঠাৎ ঝলক ব্যাংক শেয়ারে

0
124
Bank

6 Bankপুঁজিবাজারে হঠাৎ ঝলসে উঠেছে ব্যাংকিং খাতের শেয়ার। আজ সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ খাতের ৯০ ভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে। যেখানে গত কয়েক ধরেই পুঁজিবাজারে সরকারি কোম্পানির আর বহুজাতিকের শেয়ারের দাপট ছিল। সোমবার ব্যাংকিং খাতের উত্থানে বহুজাতিক, বস্ত্র, ওষুধ ও প্রকৌশল  খাত কাবু হয়ে পড়ে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এ খাতের ৩০ কোম্পানির মধ্যে সোমবার ২৭ টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর দুইটির কমেছে এবং একটি অপরিবর্তিত রয়েছে। এছাড়া আজ লেনদেনের সেরা ২০ কোম্পানি এবং দর বাড়ার শীর্ষ ১০ কোম্পানির তালিকায় রয়েছে আজ ব্যাংক খাতের কোম্পানি।

বিশ্লেষকদের মতে, বহুজাতিক ও সরকারি কোম্পানিসহ কয়েকটি খাতে শেয়ার মূল্যের বড় উল্লম্ফনের প্রেক্ষিতে এখাতে অনেক বিনিয়োগকারী মুনাফা তুলে নেন। তারা বিকল্প খাত হিসেবে ব্যাংকিং খাতকে বেছে নেন। তাছাড়া অনেকগুলো মার্চেন্ট ব্যাংক ও বড় ব্রোকারহাউজ বেশ কিছুদিন ধরেই ব্যাংকিং খাতকে জাগানোর চেষ্টা করছে। বর্তমানে বাজারে এখাতেই মূল্য-আয় অনুপাত তুলনামূলক কম। তবে তারপরও উর্ধমুখী এ ধারা কতটুকু বজায় থাকবে তা নিয়ে সন্দেহ রয়ে গেছে। কারণ চলতি মাসে আজকের মতো আরও তিনদিন ব্যাংকিং খাতের শেয়ারে বড় উল্লম্ফন দেখা গেছে। তবে ওই ধারা একদিনের বেশি টেকসই হয়নি।

লেনদেনের সেরা ২০ কোম্পানির তালিকায় সপ্তম স্থানে রয়েছে এবি ব্যাংক লিমিটেড।  এদিন ব্যাংকটির শেয়ার দর ১ টাকা বা ৪ দশমিক ৭৩ শতাংশ বেড়েছে। ব্যাংকের ৪৮ লাখ ৬২ হাজার ৩৫০ টি শেয়ার ২ হাজার ৫৪৪ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ১ ৪ কোটি ৮২ লাখ টাকা ।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লেনদেনের সেরা ২০ কোম্পানির তালিকায় নবম স্থানে। এদিন ব্যাংকটির শেয়ার দর বেড়েছে ২ টাকা বা ৯ শতাংশ। কোম্পানির ৫৫ লাখ ৫৩ হাজার ৫০০ শেয়ার ২ হাজার ৭৬৬ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ১৪ কোটি ৪৮ লাখ টাকা। এছাড়া সাউথইস্ট ব্যাংকের শেয়ার দর বেড়েছে ১ টাকা বা ৭ শতাংশ। আর আজকে লেনদেন হয়েছে ১২ কোটি ৬৪ লাখ টাকার।

অপরদিকে দর বাড়ার সেরা কোম্পানির তালিকায় থাকা মার্কেন্টাইল ব্যাংকের শেয়ার দর বেড়েছে  ১ টাকা বা ৯ শতাংশ, শাহজালাল ইসলামী ব্যাংকের ১ টাকা বা ৭ শতাংশ এবং ঢাকা ব্যাংকের ১ টাকা বা ৭ শতাংশ দর বেড়েছে।

এসএ/