ব্রিটেনে ত্বকের ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বেড়েছে পাচগুণ

0
89
skin canser

skin canserযুক্তরাজ্যে ত্বকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার হার দিন দিন বেড়েই চলেছে। ক্যান্সার নিয়ে গবেষণা করে এমন একটি সংস্থা সিআরইউকে এক পরিসংখ্যানে দেখিয়েছে, ১৯৭০ সলের পর থেকে বর্তমান সময় পর্যন্ত ত্বকের ক্যান্সারে আক্রান্তের সংখ্যা পাচগুণ বেড়েছে। এছাড়া এ সময়ে বেড়েছে এই রোগে আক্রান্ত মৃত্যুর হারও। ১৯৭০ সালের আগে ক্যান্সারে প্রতি লাখে ৩ জন মারা যেত । কিন্তু এখন এই হার লাখে ১৭ জন।

১৯৭০ সালে ক্যান্সারে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৮০০ থেকে বেড়ে বর্তমানে ১৩ হাজারে দাঁড়িয়েছে।

গবেষকরা বলছেন, সূর্যের অতিবেগুনি রশ্মির কারণেই এই হার বেড়ে গেছে। গবেষক দলের বরাত দিয়ে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, দিনের পর দিন জনসংখ্যা বেড়ে যাওয়ায় প্রয়োজন হচ্ছে অতিরিক্ত যানবাহনসহ প্রয়োজনীয় শিল্পকারখানা। আর এদের কালো ধোঁয়ায় দূষিত হচ্ছে বায়ুমণ্ডল। যার প্রভাব পড়ছে ওজোনস্তরের ওপর। আর এটা ক্ষয়ে যাওয়ায় সূর্যের অতিবেগুনি রশ্মি সরাসরি এসে পড়ছে মানুষের শরীরে। আর তাতেই দিন দিন বেড়ে যাচ্ছে ক্যান্সারে আক্রান্তের হার।

গবেষকরা বলেছেন, মেলিগন্যান্ট মিলেনোমা ক্যান্সারে (ত্বকের ক্যান্সার) প্রতি বছর ২ হাজারেরও বেশি মানুষ মারা যায়।

এ সম্পর্কে সিআরইউকে এর প্রধান নিক ওরমিসটন স্মিথ বলেন, ১৯৭০ সালের পর মেলিগন্যান্ট ক্যান্সারের হারটা  দ্রুত বেড়েছে। আর এই রোগটির জন্য যেহেতু সূর্যের ক্ষতিকর রশ্মি দায়ী তাই যতটা পারা যায় ছায়ায় সময় কাঁটাতে হবে। তিনি রোগটি থেকে বাঁচতে এসপিএফ ১৫ সানস্ক্রিন ব্যবহারেরও পরামর্শ দেন।