২৪ এপ্রিল সরকারি ছুটি ঘোষণার দাবি শ্রমিক ফেডারেশনের

0
113
rana palza

rana palzaআগামি ২৪ এপ্রিল রানা প্লাজা ট্রাজেডির বর্ষপূর্তি। এ উপলক্ষে সেদিন সরকারি ছুটি ঘোষণার দাবি জানিয়েছে বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশন।

একই সাথে রানা প্লাজায় নিহত, আহত ও নিখোঁজ শ্রমিক পরিবারের ক্ষতিপূরণ ও পুনর্বাসনেরও দাবি জানানো হয়।

সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান সংগঠনটি। এ সময় ক্ষতিগ্রস্ত শ্রমিক পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে সংগঠনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, আগামি ২৪ এপ্রিল রানা প্লাজা ট্রাজেডির এক বছর পূর্ণ হতে যাচ্ছে। কিন্তু এখনও নিহত-আহত পরিবারের স্বজনদেরকে নির্দিষ্ট পরিমাণ ক্ষতিপূরণ দেওয়া হয়নি। তারা আজ অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছে।

তিনি আরও বলেন, সরকার ও বিজিএমইএ যা করছে, তা শুধু আন্তর্জাতিক মহলে প্রচার করার জন্য। অসহায় পরিবারের স্থায়ী সমাধানের কোনো ব্যবস্থা করছে না তারা।

আর দেরি না করে নিহত-আহত পরিবারকে দেওয়া সাহায্য সহযোগিতার পূর্ণাঙ্গ চিত্র জাতির কাছে তুলে ধরার আহ্বান জানান তিনি। পাশাপাশি নিরাপদ কর্মস্থল ও শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে। রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনের মালিককে অবিলম্বে শাস্থি দিতে হবে। অন্যথায় এর পরিণাম ভালো হবে না বরং ধ্বংসের মুখে পড়বে এই শিল্প।

এ সময় তিনি বলেন, এসব বিষয়ে সরকার ও মালিক পক্ষের কাছ থেকে যদি সুস্পষ্ট কোনো বক্তব্য না আসে, তাহলে সকল সেক্টরের শ্রমিকদেরকে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি অধ্যক্ষ তোফাজ্জল হোসেন বাগু, যুগ্ম-সম্পাদক সাহেবউল্লাহ, সাংগঠনিক সম্পাদক কাজী রেজাউল করিম হিটলু প্রমুখ।

জেইউ/কেএফ