৩৯ কোটি টাকায় বাফেটের সঙ্গে লাঞ্চের সুযোগ

অর্থসূচক ডেস্ক

0
62
Buffett-Lunch.jpg

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ওয়ারেন বাফেটের সঙ্গে এক টেবিলে বসে এক বেলা খাওয়ার (লাঞ্চ) সুযোগ পেতে ৪৫ লাখ ৬৭ হাজার ডলার খরচ করতে যাচ্ছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি। গত শুক্রবার সমাপ্ত তিন দিনের এক নিলামে তিনি এই দর প্রস্তাব করে বিজয়ী হয়েছেন। বাংলাদেশী মুদ্রায় আলোচিত এই লাঞ্চের জন্য ব্যয় হবে ৩৮ কোটি ৮৪ লাখ টাকা।

খবর ওয়াল স্ট্রিট জার্নাল, রয়টার্স ও ফক্স বিজনেসের

বিজয়ী ব্যক্তি তার পছন্দের আরও ছয়জনসহ নিউই্য়র্কের স্মিথ ওয়ালেনস্কি স্টেকহাউজে ওয়ারেন বাফেটের সঙ্গে লাঞ্চ করতে পারবেন।

Buffet-Zhu-Lunch-2015
বাফেটেরে সঙ্গে লাঞ্চের টেবিলে ২০১৫ সালের নিলামে বিজয়ী চীনের অনলাইন গেমিং প্রতিষ্ঠান দালিয়ান জিয়ুস এন্টারটেন্টমেন্ট কোম্পানির চেয়ারম্যান ঝু ইয়ে ও তার সঙ্গীরা

পুঁজিবাজারে বিনিয়োগের গুরু হিসেবে পরিচিত বাফেট এই অর্থ নিজে ভোগ করবেন না। তিনি এই অর্থ স্মিথ ওয়ালেনস্কি স্টেকহাউজ পরিচালিত দাতব্য প্রতিষ্ঠান গ্লিড ফাউন্ডেশনে দান করবেন। গ্লিড ফাউন্ডেশন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো এলাকার অতি দরিদ্র, গৃহহীন ও দুর্দশাগ্রস্ত মানুষের কল্যাণে কাজ করে থাকে।

গ্লিড ফাউন্ডেশনের তহবিল সংগ্রহের অংশ হিসেবে ২০০০ সাল থেকে এই নিলামের আয়োজন করা হচ্ছে। মূলত বাফেটের মৃত স্ত্রী সুসান বাফেটের উদ্যোগে এই নিলাম চালু হয়। সুসান স্বেচ্ছাসেবী এই প্রতিষ্ঠানটির সঙ্গে ঘনিষ্টভাবে জড়িত ছিলেন। অনলাইন কেনা-বেচার প্রতিষ্ঠান ই-বে নিলামটি পরিচালনা করে থাকে।

প্রথমবার এই নিলামে সর্বোচ্চ দর উঠেছিল ২৫ হাজার ডলার। গত বছর বাফেটের সঙ্গে লাঞ্চ করার সুযোগ পেতে ৩৩ লাখ ডলার ব্যয় করতে হয়। এবার তা এক লাফে প্রায় ৪৬ লাখ ডলারে উঠেছে।

উল্লেখ, ওয়ারেন বাফেট বিশ্ব পুঁজিবাজারের সফলতম বিনিয়োগকারী। একাধিক বছরে তিনি বিশ্বের শীর্ষতম ধনী বিভিন্ন তালিকায় ছিলেন। বর্তমানে তিনি ৮৩ বিলিয়ন ডলার মূল্যের সম্পদ নিয়ে শীর্ষ ধনীর তালকিায় তৃতীয় অবস্থানে আছেন।