সিএসইর কাছে ক্লিয়ারিং হাউজের ধারণাপত্র চেয়েছে বিএসইসি

0
147
BSEC-CSE

BSEC-CSEচট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ ক্লিয়ারিং হাউজ চালুর জন্য বিএসইসির কাছে প্রস্তাব দিয়েছে। আর এ বিষয়ে বিএসইসি একটি পূর্ণাঙ্গ ধারণাপত্র জমা দিতে বলেছে সিএসইকে।

রোববার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাথে সিএসইর এক বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন, বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান, মাহবুব আলম, প্রদীপ কুমার বসাক এবং সিএসইর ব্যাবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেন।

জানা যায়, দেশের পুঁজিবাজারে ক্লিয়ারিং হাউজ চালু হলে বিনিয়োগকারীরা একদিনেই শেয়ার কেনা-বেচা করতে পারবেন। তাছাড়া পুঁজিবাজারে ডেরিভেটিভ ও কমোডিটি এক্সচেঞ্জ চালু করার জন্য আগে ক্লিয়ারিং হাউজ তৈরী করতে হবে।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক অর্থসূচককে বলেন, আজকে বিএসইসির সাথে সিএসইতে ক্লিয়ারিং হাউজ চালুর বিষয়ে আলোচনা হয়েছে। বিএসইসি এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ ধারণাপত্র জমা দিতে বলেছে সিএসইকে।

তিনি বলেন, ইন্ডিয়ার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে ক্লিয়ারিং হাউজ রয়েছে। আমরা ইন্ডিয়ার স্টক এক্সচেঞ্জ পরিদর্শন করব এবং সে আদলে একটি প্রস্তাবনা তৈরী করে বিএসইসিকে জমা দেব।

উল্লেখ, এর আগে পুঁজিবাজারে গভীরতা বাড়ানোর লক্ষ্যে ডেরিভেটিভস ও কমোডিটি মার্কেট করার উদ্যোগ নেয় বিএসইসি। আর এ জন্য তিনটি কমিটিও গঠন করে এ নিয়ন্ত্রক সংস্থা।

লেনদেনে সুবিধার জন্য একই সাথে ক্লিয়ারিং কর্পোরেশন গঠনের উদ্যেগ নেয় বিএসইসি।

অর্থসূচক/এসএ/এমআরবি/