‘বিশেষ সুবিধা পাবেন শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা’

নিজস্ব প্রতিবেদক

0
149

শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য আগামী বাজেটে বিশেষ সুবিধা দেয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি বলেন, পুঁজিবাজারের উন্নয়নের বিষয় নিয়ে প্রধানমন্ত্রী উদ্বিগ্ন। ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা দেয়ার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। আমরা সে বিষয়ে কাজ করছি।

আজ বৃহস্পতিবার ইকনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

কোন সময়ের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা বিশেষ সুবিধা পাবেন- সাংবাদিকদের এমন প্রশ্নে এনবিআর চেয়ারম্যান বলেন, টাইম ফ্রেমটা স্টক এক্সচেঞ্জ ও আইসিবিসহ স্টেকহোল্ডাররা নির্ধারণ করবেন।

এ সময় বিনিয়োগকারীদের উদ্দেশ্যে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, যেসব কোম্পানির অস্তিত্ব নেই, সেসব কোম্পানির শেয়ারে বিনিয়োগ করবেন না।

তিনি বলেন, শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য আগামী বাজেটে যে কর প্রনোদনা আছে সেটা অব্যাহত থাকবে। ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা হিসেবে আগের বারের মতো ঋণ দেয়ার ব্যবস্থা করবো। অর্থমন্ত্রীও এ ব্যপারে কিছু দিকনির্দেশনা দিয়েছেন। আমরা সে বিষয়ে কাজ করছি।

এর আগে পুঁজিবাজার নিয়ে অর্থমন্ত্রী বলেছিলেন, আসছে অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য অবশ্যই প্রণোদনা থাকবে। সেই সঙ্গে পুঁজিবাজারের ত্রুটি-বিচ্যুতি দূর করে শক্তিশালী বাজার গঠন করতে বাজেটেই বিস্তারিত ব্যবস্থা নেওয়া হবে। পুঁজিবাজার আর আমাদের অর্থনীতি একে অপরের পরিপূরক। সুতরাং আমি আগেই বলেছি বাজেটে পূঁজিবাজারের জন্য অবশ্যই প্রণোদনা থাকবে।

তিনি বলেন, আমরা সবাই জানি একটা দেশের অর্থনীতি যতই শক্তিশালী হোক তার প্রথম প্রতিফলন আমরা দেখতে পাই পুঁজিবাজারে। পৃথিবীর সব দেশেই এভাবে পুঁজিবাজার আর অর্থনীতি সম্পৃক্ত থাকে। তাই পুঁজিবাজারকে শক্তিশালীভাবে চালানোর জন্য যা কিছু দরকার, বাজেটে অবশ্যই আমরা তার ব্যবস্থা করবো।

অর্থসূচক/এমআরএম/কেএসআর