‘নেতৃত্ব আমাদের হাতে ছেড়ে দেন’

সাদা পতাকা মিছিল

সাদা পতাকা মিছিলদেশে চলমান রাজনৈতিক সহিংসতার প্রতিবাদে আজ ১৫ ডিসেম্বর সারা দেশের ব্যবসায়ীদের ‘সাদাপতাকা প্রতিবাদ’ চলছে। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর উদ্যোগে বেলা সাড়ে ১১ টায় সারা দেশে একযোগে এই কর্মসূচি শুরু হয়।

রাজধানীর মতিঝিলে এই প্রতিবাদ সভায় বক্তব্য রাখছেন সাবেক ও বর্তমান ব্যবসায়ী নেত্রীবৃন্দ।

এফবিসিসিআই এর  সাবেক সভাপতি সালমান এফ রহমান দেশের চলমান রাজনৈতিক নৈরাজ্যেকর অবস্থার অবসান ঘটনানোর জন্য রাজনীতিবিদদের প্রতি আহ্বান জানান। সেই সাথে তারা অপারগ হলে নের্তত্ব ব্যবসায়ীদের হাতে ছেড়ে দেওয়ার আহ্বানও জানান তিনি।

এফবিসিসিবআই সাবেক সভাপতি একে আজাদ বলেন, আজকের কর্মসূচির পরেও যদি কোনো সমাধানে পৌঁছানো না হয় তাহলে দুই নেত্রীর বাসভবনের সামনে অনির্দিষ্ট কালের জন্য অবস্থান কর্মসূচি দেওয়া হবে।

রোববার সকাল ১১ টায় তৈরি পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ ভবনের সামনে মানববন্ধনের পর ব্যবসায়ীদের একটি মিছিল বের হয়। মিছিলটি শেষ হয় মতিঝিলের এফবিসিসিআই ভবনের সামনে গিয়ে। সেখানে এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, এই কর্মসূচির মধ্য দিয়ে প্রধান দুই দলের কাছে একটা বার্তা গেল। আমরা বলতে চাই, ব্যবসায়ীরা শান্তি চায়। শান্তি প্রতিষ্ঠা না হলে ব্যবসায়ীরা আরো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।”

তিনি বলেন, “আমরা হরতাল-অবরোধমুক্ত বাংলাদেশ চাই, আমরা সবার জন্য শান্তি চাই, সব সহিংসতার অবসান চাই।”

 হরতাল-অবরোধেও সব ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার দাবি জানিয়ে সরকারের কাছে নিরাপত্তা চান এফবিসিসিআই সভাপতি।

তিনি বলেন, দেশের এই পরিস্থিতিতে ব্যবসায়ীরা দারুণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, অনেকেই ঋণের কিস্তি শোধ করতে পারছেন না। এ জন্য কোনো ব্যবসায়ী ঋণের কিস্তি শোধ করতে ব্যর্থ হলে আপাতত তাকে ঋণখেলাপী ঘোষণা না করতে বাংলাদেশ ব্যাংকের প্রতি আহ্বান জানান তিনি।

ব্যবসায়ীদের বিভিন্ন সংগঠন ছাড়াও বিভিন্ন শ্রমিক সংগঠন, কভার্ড ভ্যান ট্রাক পণ্যপরিবহন মালিক সমিতি ও গার্মেন্ট এক্সিকিউভ অ্যাসোসিয়েশনও কর্মসূচিতে অংশ নেয়।

রাজধানী ছাড়াও দেশের অন্যান্য জেলা শহরে এ কর্মসূচি পালন করছেন ব্যবসায়ীরা।