ডিএসই ব্রড ইনডেক্সে অ্যাপোলো ইস্পাত

0
42
dsbi_index-AQpollo

dsbi_index-AQpolloঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসই এক্সে অন্তর্ভুক্ত করা হয়েছে অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেডকে।  স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরস (এস অ্যান্ড পি) এর নিয়ম অনুসারে কোম্পানিটিকে প্রধান সূচকে অন্তভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে ডিএসই ইনডেক্স কমিটি। ব্রড সূচকের আওতায় এই কোম্পানি কার্যকর হবে ২০ এপ্রিল, রোববার।  ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়,  কোম্পানির লেনদেনযোগ্য (ফ্রি-ফ্লোট) শেয়ারের বাজার মূলধন, পরিশোধিত মূলধন বাজারের মোট পরিশোধিত মূলধনের শতকরা প্রায় ১৯ ভাগ এবং ফ্রি ফ্লোট বাজার মূলধন সার্বিক  বাজার মূলধনের শতকরা প্রায় ৩৬ ভাগ। সিএসই ৩০ পিই রেশিও হল প্রায় ১৯ এবং মার্কেট পিই রেশিও প্রায় ১৫  বিবেচনায় নিয়ে সূচকটি সমন্বয় করা হয়েছে।।

২০১৩ সালের জানুয়ারিতে চালু হয় ডিএসইএক্স সূচক। প্রথমে ১৯৪ টি কোম্পানি নিয়ে শুরু করলেও পরে এই সূচকে কোম্পানির সংখ্যা দাঁড়ায় ২২৬ টি। আর অ্যাপোলো ইস্পাত যোগ হলে কোম্পানির সংখ্যা দাঁড়াবে ২২৭ টি।

উল্লেখ্য, ২০১৩ সালের ডিসেম্বর থেকে চলতি বছরের ফেব্রয়ারি পর্যন্ত তিনটি কোম্পানি প্রাথমিক গণ প্রস্তাবের মাধ্যমে পুঁজিবাজারে লেনদেন শুরু করে। এর মধ্য থেকে অ্যাপোলো ইস্পাতকে এই সূচকের জন্য নির্বাচন করা হয়।

অ্যাপোলো ইস্পাতের লেনদেন শুরু হয় ২০১৩ সালের ২৪ ডিসেম্বর থেকে। আর জানুয়ারিতে তালিকাভুক্ত হয় মোজাফফর হোসেন স্পিনিং এবং ফেব্রুয়ারিতে তালিকাভুক্ত হয় এ এফসি অ্যাগ্রো বায়োটেক লিমিটেড।

ওই সময় কোম্পানিটি লেনদেন শুরু করেছিল ৩৮ টাকায়। আজ বৃহস্পতিবার কোম্পানিটির সর্বশেষ দর দাঁড়িয়েছে ২৫ টাকা। অর্থাৎ চার মাসে শেয়ারটির দর ৩৪ শতাংশ কমেছে।

এছাড়া অর্ধ-বার্ষিকীতে (জুলাই,১৩-ডিসেম্বর,১৩) কোম্পানিটি মুনাফা করেছে ১১ কোটি ৫১ লাখ টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ৭৬ পয়সা।  আগের বছর একই সময় ছিল ১৭ কোটি ২৭ লাখ টাকা। আর শেয়ার প্রতি আয় করেছিল ১ টাকা ১৫ টাকা।

অর্থসূচক/এসএ/এমআরবি/